আরও নামল তাপমাত্রার পারদ, কবে জাঁকিয়ে শীত, জানালো হাওয়া অফিস

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : চলতি সপ্তাহেই তাপমাত্রার পারদ অনেকটাই নামবে এমন পূর্বাভাস আগেই দেওয়া হয়েছিল হাওয়া অফিসের তরফে (weather report)। সেই পূর্বাভাসকে সত্যি করেই ভাইফোঁটার পরদিন অর্থাৎ রবিবার অনেকটাই লক্ষ্য করা গেলেও তাপমাত্রার পারদকে নামতে (winter)।

Advertisements

ইতিমধ্যেই বেশ কয়েকদিন ধরেই দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ শুরু হয়ে গিয়েছে। আর এবার কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকাতেও শুরু হয়েছে শীতের আমেজ। এমন পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই শীতপ্রেমীদের একটাই প্রশ্ন, কবে পড়বে জাঁকিয়ে শীত?

Advertisements

শ্রীনিকেতন হাওয়া অফিসের তরফ থেকে রবিবার যে রিপোর্ট পেশ করা হয়েছে তাতে লক্ষ্য করা যাচ্ছে, বীরভূম সহ পার্শ্ববর্তী এলাকায় সর্বনিম্ন তাপমাত্রার পারদ নেমেছে ১৬ ডিগ্রীর নিচে। এদিন দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৪ ডিগ্রী কম। একইভাবে দিনের সর্বোচ্চ তাপমাত্রাও শনিবার ছিল স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রী কম। শনিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৭ ডিগ্রি। একই রকম শীতের আমেজ অনুভূত হচ্ছে পশ্চিমের একাধিক জেলা যেমন পুরুলিয়া, বাঁকুড়াতেও।

Advertisements

অন্যদিকে কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকাতেও দিনের সর্বনিম্ন তাপমাত্রা রবিবার স্বাভাবিকের তুলনায় অনেকটাই কম। আলিপুর হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী এদিন দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৭ ডিগ্রী। যা স্বাভাবিকের তুলনায় ৩° কম। শনিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৮ ডিগ্রী। যা স্বাভাবিকের তুলনায় ১° কম। সুতরাং দক্ষিণবঙ্গ জুড়ে শুরু হয়েছে শীতের আমেজ।

অন্যদিকে হাওয়া অফিসের পূর্বাভাস যেভাবে তাপমাত্রার পারদ নামছে এই ধারাবাহিকতা বজায় থাকলে খুব তাড়াতাড়ি জাঁকিয়ে শীত পড়তে চলেছে বঙ্গ জুড়ে। তবে বর্তমানে যে শীতের আমেজ অনুভূত হচ্ছে এই একই রকম তাপমাত্রা আগামী এক সপ্তাহ বজায় থাকবে বলে অনুমান হাওয়া অফিসের। তারপরেই জাঁকিয়ে শীতের জন্য অপেক্ষা করছে বাংলা।

Advertisements