রেশন নিয়ে সুখবর দিল রাজ্য সরকার

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : দেশে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর কেন্দ্র সরকারের তরফ থেকে বিনামূল্যে রেশন (Ration) সামগ্রী দেওয়ার ঘোষণা করা হয়েছিল। কেন্দ্রের এই ঘোষণার পর পশ্চিমবঙ্গ রাজ্য সরকারও বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়ার ঘোষণা করে।

Advertisements

তবে দেশের করোনা পরিস্থিতি উন্নতির যাওয়ার ইঙ্গিত দিয়ে কেন্দ্র সরকারের তরফ থেকে বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়ার পরিকল্পনা নভেম্বরেই সমাপ্ত করছে। যদিও কেন্দ্রের এই পরিকল্পনার মাঝেই তৃণমূল সাংসদ সৌগত রায় (Sougata Roy) কেন্দ্র সরকারকে চিঠি দিয়ে আবেদন জানিয়েছেন, আরও ৬ মাস এমন বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়ার ব্যবস্থা বহাল রাখা হোক।

Advertisements

তবে কেন্দ্র বিনামূল্যে রেশন সামগ্রী সরবরাহ বন্ধ করার পরিকল্পনা করলেও পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে রাজ্যের বাসিন্দাদের সুখবর দেওয়া হয়েছে। রেশন নিয়ে সেই সুখবরে রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ (Rathin Ghosh) রবিবার মাইকেল নগরের বাসভবনে সাংবাদিক বৈঠকে জানান, রাজ্য সরকার বিনামূল্যে রেশন সামগ্রী সরবরাহের ব্যবস্থা বজায় রাখছে।

Advertisements

বিনামূল্যে রেশন সামগ্রী সরবরাহের ব্যবস্থা বজায় রাখার পরিপ্রেক্ষিতে তিনি বলেন, “বিনামূল্যে রেশনের জন্য রাজ্য সরকারের বরাদ্দ যা রয়েছে তার থেকে অতিরিক্ত কেন্দ্র সরকারের পক্ষ থেকে যা দেওয়া হচ্ছিল, সেটা ওরা বন্ধ করছে। গরীব কল্যাণের নামে সাময়িকভাবে মানুষকে সুবিধা দিয়ে হঠাৎ করে বন্ধ চরম অসুবিধায় ফেলতে চাইল। যদিও এর কারণ জানা নেই। তবে রাজ্য সরকারের খাদ্যসাথীর মাধ্যমে যে রেশন ব্যবস্থা রয়েছে তাতে মানুষকে বিনামূল্যে রেশন দেওয়া জারি থাকছে। রাজনৈতিক উদ্দেশ্যে রেশন বন্ধের এই সিদ্ধান্ত।”

অন্যদিকে আগামী ১৬ নভেম্বর থেকে রাজ্যে পুরোদমে চালু হয়ে যাচ্ছে দুয়ারে রেশন প্রকল্প। পুরোদমে এই প্রকল্প চালু হয়ে যাওয়ার পর খাদ্য দপ্তরের নির্দেশিকা অনুযায়ী, কবে কোন এলাকায় দুয়ারে রেশন প্রকল্প হবে তা পূর্বনির্ধারিত থাকবে। এই প্রকল্পের আওতায় রেশন ডিলাররা নির্দিষ্ট কোনও পাড়া, গ্রাম বা পল্লিতে খাদ্যশস্য, ই-পাস এবং ওজন করার মেশিন নিয়ে হাজির হবেন।

Advertisements