উচ্চমাধ্যমিক পাস হলেই রেলে চাকরির সুযোগ

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বেকার যুবক যুবতীরা নিজের পায়ে দাঁড়ানোর ক্ষেত্রে অধিকাংশ যুবক-যুবতীই সরকারি চাকরির (Job) দিকে ঝোঁকেন। তবে গত দু’বছর ধরে করোনা সংক্রমণের কারণে সরকারি চাকরির সংখ্যা দিন দিন কমছে বসেছে। স্বাভাবিকভাবেই বাড়ছে বেকারত্বের হার। তবে এমত অবস্থাতেই রেলের (Railway) তরফ থেকে চাকরি নিয়ে একটি সুখবর দেওয়া হল।

যেসকল চাকরিপ্রার্থীরা রেলে চাকরি করার স্বপ্ন দেখেন তাদের জন্য রেলের নতুন নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি সেই স্বপ্ন বাস্তবায়িত করতে পারে। পূর্ব রেলের (Eastern Railway) তরফ থেকে এই বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে তারা স্পোর্টস কোটায় গ্রুপ সি বিভাগে কর্মী নিয়োগ করতে চলেছে। এক্ষেত্রে যেসকল চাকরি প্রার্থীরা আগ্রহী তারা স্পোর্টস কোটায় আবেদন করতে পারবেন।

বিজ্ঞপ্তি অনুসারে জানা যাচ্ছে, মোট ২১টি শূন্যপদে নিয়োগ করা হবে। যেসকল চাকরিপ্রার্থীরা এই সকল পদে নিয়োগের জন্য আগ্রহী তাদের আগামী ১১ ডিসেম্বরের মধ্যে আবেদন করতে হবে।

শিক্ষাগত যোগ্যতা হিসেবে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যেসকল চাকরিপ্রার্থীরা উচ্চমাধ্যমিক পাস তারা গ্রুপ সি লেভেল-২ এবং গ্রুপ সি লেভেল-৩ পদে আবেদন করতে পারবেন। গ্রুপ সি লেভেল-৪ এবং গ্রুপ সি লেভেল-৫ পদে নিয়োগের ক্ষেত্রে আবেদন করার জন্য আবেদনকারীদের স্নাতক পাস হতে হবে।

এই নিয়োগ যেহেতু স্পোর্টস কোটায় করা হবে তার জন্য আবেদনকারীদের বাধ্যতামূলকভাবে ওয়াটার পোলো, বাস্কেটবল, কবাডি, সাঁতার, ব্যাটমিন্টন, ক্রিকেট, জিমন্যাস্টিক, শুটিংয়ের মধ্যে যেকোনও একটিতে দক্ষ হতে হবে।

১ জানুয়ারি, ২০২১ তারিখের নিরিখে আবেদনকারীর নূন্যতম বয়স হতে হবে ১৮ থেকে ২৫ বছর। আগামী ১২ নভেম্বর থেকে শুরু হচ্ছে আবেদন প্রক্রিয়া এবং তা শেষ হবে ১১ ডিসেম্বর ২০২১। আবেদন সংক্রান্ত যে কোন তথ্যের জন্য আবেদন কারীরা ভিজিট করতে পারেন https://er.indianrailways.gov.in রেলওয়ের অফিশিয়াল ওয়েবসাইট।