‘অন্যায় হয়েছে, ভয়ঙ্কর অন্যায় করেছি’, ভুল শুধরে নয়া নিদান অনুব্রত মণ্ডলের

Shyamali Das

Updated on:

নিজস্ব প্রতিবেদন : বঙ্গ রাজনীতির অন্যতম চরিত্র চরিত্র হলেন বীরভূম জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডল (Anubrata Mondal)। তিনি শুধু চর্চিত চরিত্র নন, পাশাপাশি বিতর্কিতও। বছরের বিভিন্ন সময়ে তার মুখ থেকে নানান বিতর্কিত মন্তব্য শোনা যায়, যা থেকেই মূলত তিনি চর্চায় উঠে আসেন। এহেন অনুব্রত মণ্ডলই রবিবার অনুতপ্ত হলেন এবং ‘ভয়ঙ্কর অন্যায় করেছি’ এমনটা বলে সকলের কাছে ক্ষমা চেয়েনিলেন।

রবিবার বীরভুমের বোলপুরের গীতাঞ্জলি প্রেক্ষাগৃহে ছিল তৃণমূলের বিজয়া সম্মিলনী। সেই বিজয়া সম্মেলনীতেই অনুতপ্ত হতে দেখা যায় অনুব্রত মণ্ডলকে। অন্যদিকে অনুতপ্ত হওয়ার পাশাপাশি ফের আগের মতই স্বমহিমায় তিনি কর্মীদের উদ্দেশ্যে কড়া বার্তাও দেন। একই দিনে চর্চিত এই নেতার মুখ থেকে দুই রকম মন্তব্য তাকে ফের চর্চায় এনেছে।

এই বিজয়া সম্মিলনী অনুষ্ঠানে মঞ্চে বক্তব্য রাখার সময় তিনি বলে ওঠেন, “কোন এমএলএ, কোন বুথ প্রেসিডেন্ট, কোন অঞ্চল প্রেসিডেন্ট, কোন ব্লক প্রেসিডেন্ট কেউ কিছু ক্ষতি করেছে? বলুন না দাঁড়িয়ে। কোন বুথে দুর্নীতি হয়? বলুন। যদি আপনারা ভাবেন যে দুর্নীতি হয় তাহলে দাঁড়িয়ে বলতে পারেন। কথা দিচ্ছি শুইয়ে দেব।”

দলের নেতা মন্ত্রীদের বিরুদ্ধে এহেন সতর্কতাবার্তা দেওয়ার পরেই তার মুখে আসে ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচন। যে পঞ্চায়েত নির্বাচনে আমরা দেখেছিলাম বিনাপ্রতিদ্বন্দ্বিতায় তৃণমূল একের পর এক পঞ্চায়েত দখল করেছিল। যে পঞ্চায়েত নির্বাচনে বিরোধীপক্ষের কেউ (অধিকাংশ) মনোনয়নপত্র জমা দিতে পারেনি। যে পঞ্চায়েত নির্বাচন ঘিরে চতুর্দিকে হয়েছিল অজস্র রক্তক্ষরণ।

সেই পঞ্চায়েত নির্বাচনের প্রসঙ্গ টেনে অনুব্রত মণ্ডল বলেন, “ভোট হবে, ভোট করবো। মিউনিসিপ্যালিটিরও ভোট করবো, পঞ্চায়েতেরও ভোট করবো। মানুষের রায়টা নেওয়া দরকার।” এরপরই তিনি বলেন, ‘আপনারা প্রশ্ন করতে পারেন, কেন ২০১৮ তে আপনি ভুল করেছিলেন?’

এর পরেই তিনি বলেন, “অন্যায় হয়েছে। ভয়ঙ্কর অন্যায় করেছি। এবার মানুষের রায় নেব। আপনাদের সহযোগিতায়, আপনাদের সঙ্গে থেকে।”