প্রয়াত CDS বিপিন রাওয়াত, শোকের ছায়া দেশজুড়ে

Shyamali Das

Published on:

প্রয়াত CDS বিপিন রাওয়াত, শোকের ছায়া দেশজুড়ে

নিজস্ব প্রতিবেদন : ভয়ঙ্কর দুর্ঘটনার কবলে সেনাবাহিনীর কপ্টার। তামিলনাড়ুর কুন্নুরে বুধবার এই দুর্ঘটনা ঘটে। এই দুর্ঘটনাকে ঘিরে সকাল থেকেই দেশবাসীর মধ্যে প্রশ্ন থেকে জীবিত রয়েছে অথবা প্রাণ হারিয়েছেন। কারণ এই সেনাহেলিকপ্টারেই ছিলেন CDS বিপিন রাওয়াত। সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতকে নিয়েই ছিল মানুষের সবচেয়ে কৌতুহল।

সকাল থেকে এই কৌতুহল শেষে অবশেষে সন্ধ্যা ছ’টা নাগাদ জানা যায়, শেষ রক্ষা করা গেল না সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতকে। তিনি এই কপ্টার দুর্ঘটনায় প্রাণ হারালেন। সেনা সর্বাধিনায়কের পাশাপাশি এই কপ্টার দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আরও ১২ জন। দুর্ঘটনার পর দুর্ঘটনাস্থল থেকেই এদিন গুরুতর আহত অবস্থায় উদ্ধার করা হয় বিপিন রাওয়াতকে। দুর্ঘটনার সময় তার শরীরের ৮৫ শতাংশ পুড়ে গিয়েছিল। তার চিকিৎসার জন্য তাকে ভর্তি করা হয় ওয়েলিংটন সেনা হাসপাতালে এবং গঠন করা হয় ছয় সদস্যের মেডিকেল টিম। এই দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন বিপিন রাওয়াতের স্ত্রীও।

কিভাবে ঘটল এই দুর্ঘটনা এবং ওই কপ্টারে কারা কারা ছিলেন?

এদিন এই সেনা কপ্টারটি তামিলনাডুর সুলুর থেকে যাচ্ছিল কুন্নুরে। প্রত্যক্ষদর্শী কৃষ্ণ স্বামী নামে এক ব্যক্তি সর্বভারতীয় সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, “বিকট একটা শব্দ হল। মনে হল কোনও ট্রান্সফর্মার বিস্ফোরণ হয়েছে। বাড়ি থেকে বেরিয়ে দেখি গাছপালার উপরে ভেঙে পড়েছে কপ্টারটি। দাউদাউ করে সব জ্বলছে। দেখলাম দু-একজন কপ্টার থেকে বেরিয়ে আসছেন। সবাই একেবারে পুড়ে গিয়েছে। চোখের সামনে এমন ভয়ঙ্কর দৃশ্য দেখে আশপাশের লোকজনকে ডেকে জোগাড় করলাম। তারপর ফায়ার ব্রিগেড ও এমার্জেন্সি সার্ভিসকে খবর দিলাম।”

স্থানীয় আরও এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, “কপ্টারটি বেশ নিচে দিয়ে যাচ্ছিল। হয়তো কুয়াশার কারণে নিচু দিয়ে উড়ে যাচ্ছিল এই কপ্টারটি। সেই সময় এটি প্রথমে একটি গাছে এবং পরে আরও একটি গাছে ধাক্কা মারে। তারপরেই বিকট বিস্ফোরণ হয়। গোটা এলাকা আগুনে ভরে যায়।” যদিও আরও এক প্রত্যক্ষদর্শীর বয়ান অনুযায়ী, এই কপ্টারে আগুন উড়ন্ত অবস্থাতেই লেগেছিল।

এই কপ্টারে চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত বিপিন রাওয়াত ছাড়াও ছিলেন তার স্ত্রী মধুলিকা রাওয়াত। ছিলেন ব্রিগেডিয়ার এল এস লিডার, লেফটেন্যান্ট কর্ণেল হরিজিন্দর সিং, এন কে গুরেশয়র সিং, এন কে জিতেন্দ্র কুমার, বিবেক কুমার, বি সাই তেজা, হাবিলদার সতপাল। এছাড়াও ছিলেন কপ্টারের পাইলট ও ক্রু-রা।