আজই শেষকৃত্য, বিপিন রাওয়াত পরবর্তী CDS কে, পাল্লা ভারী কার, একনজরে তালিকা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত্যু হয়েছে দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের। বুধবার এই ভয়ঙ্কর দুর্ঘটনা ঘটে যখন তিনি সস্ত্রীক তামিলনাড়ুর কুন্নুর থেকে সেনাবাহিনীর চপার MI-17 V5 -এ চড়ে ওয়েলিংটন কলেজের একটি অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন। এই দুর্ঘটনায় সস্ত্রীক বিপিন রাওয়াতের মৃত্যুর পাশাপাশি থাকা ১৪ জনের মধ্যে ১৩ জনের মৃত্যু হয়েছে।

দেশের প্রতিরক্ষায় তিন বাহিনীর প্রধান জেনারেলের এই ভাবে দুর্ঘটনার কবলে পড়ে মৃত্যুর ঘটনায় শোকের ছায়া নেমে এসেছে দেশজুড়ে। আজই বিপিন রাওয়াতের শেষকৃত্য সম্পন্ন হবে। এই পরিস্থিতিতে বিপিন রাওয়াতের এইভাবে আচমকা চলে যাওয়া দেশের নিরাপত্তা বলয়ে নিঃসন্দেহে বড়সড় ধাক্কা। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে রাওয়াতের পরবর্তী সময়ে কে হবেন দেশের সেনা সর্বাধিনায়ক?

সেনা সর্বাধিনায়ক পদ আসলে কি? কারা এই পদের যোগ্য? ভারতের প্রতিরক্ষা ইতিহাসে এর আগে এই পদ ছিল না। ২০১৯ সালে এই চিফ অফ ডিফেন্স স্টাফ বা সিডিএস পদ তৈরি করা হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্র সরকারের তরফ থেকে। ২০১৯ সালে এই পদ তৈরি করা হলেও এই পদের গুরুত্ব রয়েছে অপরিসীম।

যখন সীমান্ত এলাকায় একদিকে পাকিস্তান এবং অন্যদিকে চীনের উসকানিতে উত্তপ্ত হচ্ছে পরিস্থিতি সেই সময়ে ভারতের তিন বাহিনী সেনা, বায়ুসেনা এবং নৌসেনার মধ্যে সমন্বয় সাধন করে দেশবাসীকে সুরক্ষা দেওয়ার বিষয়টি অত্যন্ত জরুরী হয়ে ওঠে। এরই পরিপ্রেক্ষিতে এই তিন বাহিনীর সমন্বয় সাধনের জন্যই এই পদ তৈরি করা হয়। এই পদ তৈরি হওয়ার পর এই প্রথম সেনা সর্বাধিনায়ক হিসাবে বসেন বিপিন রাওয়াত এবং এ যাবৎ তিনি অত্যন্ত দক্ষতা ও সাহসিকতার সঙ্গে এই পদ সামলেছেন।

তবে তার অবর্তমানে কাকে এই গুরুত্বপূর্ণ পদে বসানো হতে পারে তা নিয়ে তৈরি হচ্ছে নানান প্রশ্ন। সেই সকল প্রশ্ন থেকে উঠে আসা উত্তর অনুযায়ী পরবর্তী সিডিএস হিসাবে যাদের নাম ঘোরাফেরা করছে তারা হলেন সেনাপ্রধান এমএম নারাভানে, বায়ুসেনা প্রধান ভি আর চৌধুরী, নৌসেনা প্রধান অ্যাডমিরাল আর হরি।