ধবধবে সাদা, বিরল হরিণ মন কাড়লো নেট দুনিয়ার

SHARMISTHA CHATTERJEE

Updated on:

শর্মিষ্ঠা চ্যাটার্জী : বাঘের পর এবার দেখা মিলল সাদা হরিণ। সম্প্রতি বক্সার জঙ্গলে দীর্ঘ ২৩ বছরের অপেক্ষার পর দেখা মিলেছিল বাঘের। যা সামনে আসার পর থেকেই বন বিভাগের কর্মীদের মধ্যে আলাদাই উত্তেজনা দেখা গিয়েছিল। কারণ বক্সার মতো জঙ্গল দীর্ঘদিন বাঘহীন হিসেবে পড়ে থাকায় বেশ আক্ষেপ ছিল বনদপ্তরের কর্মীদের। কিন্তু বাঘের ঘটনার পরই আবার চমক! অসমের কাজীরাঙা ন্যাশনাল পার্কে।

অসমে অবস্থিত এই সংরক্ষিত অরণ্য মূলত একশৃঙ্গ হরিণের জন্য বিখ্যাত। এবার সেই অরন্যেই দেখা মিলল বিরল প্রজাতির সাদা হরিণের। একেই এই অরণ্য ভ্রমণ প্রেমীদের জন্য অন্যতম একটি পর্যটন কেন্দ্র। সারা বছর ভিড় প্রায় লেগেই থাকে। এবার তার সাথে উপরি পাওনা হিসেবে দেখা মিলেছে সাদা হরিণের।

গত ১৬ ডিসেম্বর কাজিরাঙা ন্যাশনাল পার্ক এন টাইগার রিজার্ভের টুইটার পেজ থেকে শেয়ার করা একটি ভিডিওতে বিষয়টি সবার নজরে পড়ে। ভিডিওতে আলবিনো হগ ডিয়ারের সাথে সাদা রঙের আলবিনো হগ ডিয়ারটিকে দেখা যায়। জঙ্গল থেকে বেরিয়ে দুটি হরিণ উঁচু ঘাস পেরিয়ে রাস্তার দিকে এগিয়ে আসছিল। সেই সময়ের ভিডিওটি প্রকাশিত হয়েছে।

সাদা বাঘ যেমন অত্যন্ত বিরল পশু তেমনই সাদা হরিণ খুব বিরল একটি জন্তু। সাদা বর্ণের কারণে এরা অনেক সময় বিপদের সম্মুখীন হয়ে থাকে। জঙ্গলের গাছ পাতার আড়ালে এরা লুকিয়ে থাকতে পারেনা নিজেদের গায়ের রঙের কারণে। যে কারণে বেশিরভাগ সময় কোনো হিংস্র জন্তুর সামনে পড়ে যায়।

কাজিরাঙ্গা ন্যাশনাল পার্কে সাদা হরিণের দেখা মেলায় বেজায় খুশি পর্যটকরা। সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে ভিডিওটি। সেইসঙ্গে ভ্রমণ পিপাসুরা রীতিমতো তোড়জোড় শুরু করেছেন ব্যাগ গুছিয়ে কাজিরাঙা ন্যাশনাল পার্কে সাদা হরিণের খোঁজে।

২৩ বছর পর বক্সা ব্যাঘ্র প্রকল্পে হলুদ কালো ডোরাকাটা প্রাণীটির সাক্ষাৎ পেয়েছিল পর্যটকরা। তারপরেই বন বিভাগের কর্মীদের মধ্যে আনন্দ দেখা গেলেও যথেষ্ট ভীত হয়ে আছেন গ্রামবাসীরা। অরণ্য সাফারি ইতিমধ্যেই বন্ধ করে দেওয়া হয়েছে।