ট্র্যাফিক নিয়ম ভাঙলেই কড়া ব্যবস্থা, নতুন আইন আনছে কেন্দ্র, জানালেন গড়কড়ি

SHARMISTHA CHATTERJEE

Published on:

শর্মিষ্ঠা চ্যাটার্জী : রাস্তাঘাটে প্রায়শই চোখে পড়ে ট্র্যাফিক নিয়মের তোয়াক্কা না করেই ঝড়ের গতিতে যানবাহন চলে যেতে। নিয়মের কোনো পরোয়া না করার ফলেই প্রতিনিয়ত বাড়ছে দুর্ঘটনা। প্রতি বছর হাজার হাজার মানুষের মৃত্যু হয় এই বেপরোয়া গাড়ি চালানোর ফলে। এবার সেক্ষেত্রেই নিয়মের কড়াকড়ি আনতে চলেছে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় সড়ক এবং পরিবহন মন্ত্রী নিতিন গড়করি এমনটাই স্পষ্ট জানিয়েছেন সম্প্রতি। গাজিয়াবাদের দাসনায় তিনি ট্রান্সপোর্ট ম্যানেজমেন্টের কন্ট্রোল রুম উদ্বোধন করতে গিয়েছিলেন সেখানেই তিনি একথা জানিয়েছেন। এবার এফআইআর দায়ের করা হবে ট্র্যাফিক আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে। এমনটাই মন্ত্রী স্পষ্টভাবে ওই অনুষ্ঠানে জানিয়ে দিয়েছেন।

উক্ত অনুষ্ঠানে তিনি আরও জানিয়েছেন, গাড়ির গতি নিয়ন্ত্রণের ক্ষেত্রে অতি দ্রুত নিয়ম আনার ব্যবস্থা করা হবে। সেই সঙ্গে হাইওয়ে এবং এক্সপ্রেসওয়েতে গাড়ি চালানোর ক্ষেত্রে স্পিড লিমিটের নতুন আইন নিয়ে আসা হবে। সেক্ষেত্রে আইন ভঙ্গকারীদের ভিডিও ক্যামেরায় ধরা পড়বে। তার ভিত্তিতে যদি অপরাধ প্রমাণিত হয়, এফআইআর দায়ের করা হবে দোষীর বিরুদ্ধে।

গাজিয়াবাদের দাসনায় নিতিন গড়করি যে কন্ট্রোল রুমের উদ্বোধনের অনুষ্ঠানে গিয়েছিলেন সেই কন্ট্রোল রুমটি জাপানের সাথে সমন্বয় করে অতি আধুনিক প্রযুক্তির মাধ্যমে তৈরি করা হয়েছে, যা দিল্লি – মিরাট এক্সপ্রেস ওয়ের ট্র্যাফিক নিয়ন্ত্রণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।

গড়করি ওই অনুষ্ঠানে দেশের রাস্তাঘাটের বেহাল অবস্থার কথাও ওইদিন তুলে ধরেন। তিনি জানিয়েছেন, আগামী ৫ বছরের মধ্যে আমেরিকা, ইউরোপের মতো রাস্তা ঘাট গড়ে উঠবে উত্তরপ্রদেশে। প্রতি বছর যে প্রায় ৫ লক্ষাধিক দুর্ঘটনা ঘটে থাকে তা এড়ানোর জন্য উন্নত কন্ট্রোল রুম বিশেষ ভূমিকা পালন করবে ভবিষ্যতে।

ট্র্যাফিক আইনের নিয়ম পরিবর্তন ঠিক কতটা কার্যকরী হতে পারে ভবিষ্যতে এখন তাই দেখার বিষয়। মানুষ কতটা ট্র্যাফিক নিয়মের কড়াকড়ি মেনে চলে আর তার ফলে দুর্ঘটনার মাত্রা কমে কিনা ভবিষ্যতে!