পেনশনভোগীদের সুখবর দিল কেন্দ্র, বাড়ানো হলো লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার সময়সীমা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : পেনশনভোগীদের জন্য লাইফ সার্টিফিকেট অর্থাৎ জীবন প্রমাণপত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই লাইফ সার্টিফিকেট বা জীবন প্রমাণপত্র সঠিক সময়ে জমা না দেওয়া হলে বন্ধ হয়ে যেতে পারে প্রাপ্ত পেনশন। বর্তমান পরিস্থিতির দিকে নজর রেখে কেন্দ্র সরকারের তরফ থেকে এই পেনশনভোগীদের লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার শেষ সময়সীমা বাড়ানো হলো।

পেনশনভোগীদের লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার ক্ষেত্রে যে নিয়ম রয়েছে তাতে তারা ৩০ নভেম্বরের মধ্যে বছরের যেকোনো সময় এই সার্টিফিকেট জমা দিতে পারেন। কিন্তু বর্তমান করোনা অতিমারীর কথা মাথায় রেখে চলতি বছর এই লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার সময়সীমা বাড়িয়ে করা হয়েছিল ৩১ ডিসেম্বর। পাশাপাশি লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার ক্ষেত্রে আনা হয় ডিজিটাল পদ্ধতি। তবে তা সত্ত্বেও অনেকেই অসুবিধায় পড়তে পারেন এমন কথা মাথায় রেখেই এই সময়সীমা বাড়িয়েছে কেন্দ্র।

শুক্রবার কেন্দ্রের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়, বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার শেষ সময়সীমার মেয়াদ বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সিদ্ধান্ত অনুযায়ী যেকোনো বয়সের পেনশনভোগীদের লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার শেষ সময়সীমা করা হলো ২৮ ফেব্রুয়ারি ২০২২।

এর পাশাপাশি কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, দেশ জুড়ে থাকা ৩.৬৫ লক্ষ কমন সার্ভিস সেন্টার এবং ১.৩৬ লক্ষ পোস্ট অফিসের মাধ্যমে জমা করা যাবে এই লাইফ সার্টিফিকেট। এছাড়াও অনলাইনেও লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার পদ্ধতি চালু হয়েছে। কমন সার্ভিস সেন্টার লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার জন্য আপনার নিকটবর্তী কমন সার্ভিস সেন্টার সহজেই খুঁজে নেওয়া যাবে locator.csccloud.in লিঙ্ক থেকে।

বর্তমান করোনাকালে লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার ক্ষেত্রে বারংবার কেন্দ্রে তরফ থেকে যে পদক্ষেপ নেওয়া হচ্ছে সেই পদক্ষেপের পরিপ্রেক্ষিতে খুশি পেনশনভোগীরা।