ছোটদের করোনা টিকাকরণে কিভাবে হচ্ছে রেজিষ্ট্রেশন

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ডিসেম্বর মাসে ঘোষণা করেছিলেন আজ অর্থাৎ ৩ জানুয়ারি থেকে শুরু হবে ছোটদের করোনা টিকাকরণ। ঘোষণা অনুযায়ী ইতিমধ্যেই ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ শুরু হয়ে গিয়েছে। টিকাকরণ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে আগ্রহ লক্ষ্য করা গিয়েছে ছোটদের মধ্যে। পাশাপাশি ভিড় লক্ষ্য করা যাচ্ছে বিভিন্ন স্কুলের টিকাকরণ কেন্দ্রে।

ছোটদের এই টিকাকরণ করার জন্য বিভিন্ন স্কুলকে বেছে নেওয়া হয়েছে। এই টিকাকরণ কর্মসূচিতে অংশগ্রহণ করার জন্য গত ১ জানুয়ারি থেকেই কো-উইন পোর্টালে নাম নথিভুক্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে। কেন্দ্রের তথ্য অনুযায়ী ইতিমধ্যেই ৬ লক্ষের বেশি নাম নথিভুক্ত হয়েছে এই প্রথম পর্যায়ের টিকাকরণে। অর্থাৎ এই টিকাকরণ কর্মসূচিতে অংশগ্রহণ করার জন্য অনলাইনে নাম নথিভুক্ত করা যাবে কো-উইন পোর্টালে।

তবে শুধু রেজিস্ট্রেশন করার মধ্য দিয়েই টিকা দেওয়া হচ্ছে এমনটা নয়। এর পাশাপাশি ওয়াক-ইন রেজিস্ট্রেশনের সুযোগ রয়েছে। অর্থাৎ টিকাকরণ কেন্দ্রে গিয়ে সরাসরি এই কর্মসূচিতে অংশগ্রহণ করার সুযোগ রয়েছে। পোর্টালে রেজিস্ট্রেশন করা না হলেও সরাসরি টিকাকরণ কেন্দ্রে গিয়ে টিকা নেওয়া যেতে পারে।

১৫ থেকে ১৮ বছর বয়সীদের এই মুহূর্তে কেবলমাত্র কোভ্যাকসিন টিকা দেওয়া হচ্ছে। এই টিকা ছাড়াও আরও একটি টিকার অনুমোদন রয়েছে, যেটি হল জাইডাস ক্যাডিলার জাইকোভ-ডি। যদিও এই টিকা ভারতের টিকাকরণ কর্মসূচিতে এখনো পর্যন্ত অন্তর্ভুক্ত হয়নি। যে কারণে প্রাপ্তবয়স্কদের জন্য একাধিক টিকা বেছে নেওয়ার সুযোগ থাকলেও ছোটদের ক্ষেত্রে সেই সুযোগ থাকছে না।

কো-উইন অ্যাপ অথবা পোর্টালে নাম রেজিস্ট্রেশন করার জন্য প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে যে নিয়ম ছিল সেই নিয়ম থাকছে ছোটদের ক্ষেত্রেও। সেক্ষেত্রে নাম রেজিস্ট্রেশন করার সময় মোবাইল নম্বর, নাম দিতে হবে। এরপর আসবে ওয়ান টাইম পাসওয়ার্ড, সেই ওটিপি লাগবে। তারপর নির্ধারিত স্লট অনুযায়ী খুব সহজে টিকা নেওয়া যাবে টিকাকরণ কেন্দ্রে। ২০০৭ সালের আগে পর্যন্ত যাদের জন্ম হয়েছে তারাই এই টিকাকরণ কর্মসূচিতে অংশগ্রহণ করতে পারবেন।