কিভাবে হবে শিক্ষকদের বদলি, সংশোধিত নির্দেশিকা জারি রাজ্যের

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : রাজ্যের তৃণমূল সরকার প্রত্যাবর্তনের পর বিভিন্ন ক্ষেত্রে নানান পরিবর্তন আনা হয়। এই সকল পরিবর্তনের মধ্যে রয়েছে শিক্ষা ব্যবস্থা। শিক্ষা ব্যবস্থায় শিক্ষকদের বদলির জন্য নতুন বন্দোবস্ত করে রাজ্য সরকার। উৎসশ্রী পোর্টালের মধ্য দিয়ে সহজে বদলির জন্য আবেদনের পথ খুলে দেওয়া হয় শিক্ষকদের সামনে। তবে এর পর বিভিন্ন ক্ষেত্রে অভিযোগ ওঠার পরিপ্রেক্ষিতে সংশোধিত নির্দেশিকা জারি করল রাজ্য শিক্ষা দপ্তর।

Advertisements

নির্দেশিকায় জানানো হয়েছে, বদলির ক্ষেত্রে শিক্ষকদের বাড়ি থেকে স্কুলে দূরত্ব এবং বয়সের বিষয়টিকে গুরুত্ব সহকারে বিবেচনা করা হবে। পাশাপাশি নির্দেশ দেওয়া হয়েছে, ন্যূনতম পাঁচ বছর কর্মরত কোন শিক্ষক বদলির আবেদন করলে তা ৭ দিনের মধ্যে পদক্ষেপ গ্রহণ করতে হবে।

Advertisements

এক্ষেত্রে নম্বর ব্যবস্থা চালু করেছে রাজ্য শিক্ষা দপ্তর। বদলির জন্য আবেদনকারী কোন শিক্ষকের বয়স যদি ৪০-এর মধ্যে হয়ে থাকে তাহলে তিনি পাবেন এক নম্বর। ৪১ থেকে ৫০ বছরের মধ্যে হয়ে থাকলে তিনি পাবেন দু’নম্বর। ৫০-এর বেশি বয়সী শিক্ষকরা বদলির ক্ষেত্রে পাবেন তিন নম্বর। একইভাবে শিক্ষকদের ক্ষেত্রে তাদের বাড়ি থেকে স্কুলের দূরত্ব কতটা দূরে তার উপর ভিত্তি করে নম্বর দেওয়া হবে।

Advertisements

এর পাশাপাশি বিশেষভাবে সক্ষম শিক্ষকদের বদলির ক্ষেত্রে নিয়মে সংশোধন করল রাজ্য। সংশোধনী এই নির্দেশিকায় বলা হয়েছে, বদলির আবেদন করেছেন এমন যে সকল শিক্ষক শিক্ষিকাদের শারীরিক প্রতিবন্ধকতা ৬০ শতাংশ বা তার বেশি, তারা বেশি সুবিধা পাবেন। আগে এই মাপকাঠি ছিল ৪০ শতাংশ।

এর পাশাপাশি নতুন নির্দেশিকায় বলা হয়েছে, স্বাস্থ্যগত কারণে কোনো শিক্ষক শিক্ষিকা যদি বদলির আবেদন করে থাকেন সেক্ষেত্রে তাকে চিকিৎসকের প্রেসক্রিপশন লাগবে। এর পাশাপাশি জানানো হয়েছে শিক্ষক বা তাঁর স্বামী বা স্ত্রী বা সন্তানের থ্যালাসেমিয়া, হৃদরোগের মতো অসুস্থতা থাকে তাহলে তারা বদলির ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

Advertisements