কাটলো মেঘ বৃষ্টির বাধা, জাঁকিয়ে শীত কবে, জানালো হাওয়া অফিস

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : মাঘ মাসে প্রতিবছর এমন জাঁকিয়ে শীত পড়ে যা দক্ষিণবঙ্গের বাসিন্দাদের সহ্য করতে হিমশিম খেতে হয়। কিন্তু এই বছর সেসব কোথায়! আসলে একের পর এক পশ্চিমী ঝঞ্ঝার দাপটে মাঘ মাসেও শীত সেই ভাবে তার দাপট দেখাতে পারছে না। তবে বৃহস্পতিবার মেঘ বৃষ্টির বাধা কেটে গিয়েছে বলেই জানা যাচ্ছে হাওয়া অফিস সূত্রে।

Advertisements

বুধবার থেকেই আবহাওয়ার উন্নতির কথা থাকলেও দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের বেশকিছু জেলায় আকাশ মেঘে ঢাকা পড়ে। বীরভূম সহ নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম এবং পশ্চিম বর্ধমানের বেশকিছু জায়গায় দুপুর দিকে লক্ষ্য করা যায় বৃষ্টি। তবে বৃহস্পতিবার সকাল থেকেই হাওয়া অফিসের পূর্বাভাস মত রোদ ঝলমলে দিনের দেখা মিলেছে। এরপরেই প্রশ্ন উঠছে, কখন পড়বে জাঁকিয়ে শীত?

Advertisements

হাওয়া অফিসের পূর্বাভাস, শীত এখনই সবকিছু গুটিয়ে পালিয়ে যাচ্ছে না। আগামীকাল অর্থাৎ শুক্রবার থেকেই নতুন করে তাপমাত্রার পারদ নামতে শুরু করবে। তাপমাত্রার পারদ নামার পাশাপাশি সপ্তাহান্তে জাঁকিয়ে শীত লক্ষ্য করা যাবে। রাতের দিকে ৩ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা নামবে বলেই পূর্বাভাসে জানানো হয়েছে।

Advertisements

আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে পেশ করা আবহাওয়ার পূর্বাভাস থেকে জানা যাচ্ছে, আগামীকাল অর্থাৎ শুক্রবার এবং শনিবার কলকাতায় দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রির আশে পাশে থাকবে। তবে রবিবার থেকে তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী হবে।

শ্রীনিকেতন হাওয়া অফিসের তরফ থেকে বৃহস্পতিবার যে পূর্বাভাস দেওয়া হয়েছে তাতে বলা হয়েছে, আজও হালকা বৃষ্টির দেখা মিলতে পারে জেলার কিছু অংশে। তবে শুক্রবার, শনিবার এবং রবিবার তাপমাত্রার পারদ নেমে ১০ ডিগ্রির আশেপাশে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। এরপর ফের সোমবার থেকে তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী লক্ষ্য করা যাবে।

Advertisements