দাউ দাউ করে জ্বলতে থাকা লাইনের উপর দিয়েই ছুটছে ট্রেন

SHARMISTHA CHATTERJEE

Updated on:

শর্মিষ্ঠা চ্যাটার্জী : সারা রেল লাইন জুড়ে দাউদাউ জ্বলছে আগুন! সেই জ্বলন্ত আগুনের ওপর দিয়ে ছুটে চলেছে ট্রেন! এমন একটি সাংঘাতিক ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। তবে এই ভিডিও যে কেবল নেটিজেনরাই শেয়ার করেছেন এমন নয়, শিকাগো শহরের মেট্রোরেল নামক একটি সংস্থার তরফে করা হয়েছে পোস্ট।

ভিডিওটি পোস্টের সাথে সাথে ওই সংস্থার তরফে যা বলা হয়েছে তা হলো, অত্যধিক ঠান্ডার কারণে শিকাগোর তাপমাত্রা এতটাই নিচে নামছে আবার তার সাথে সাথে চলছে অবিরত বরফ ও তুষারের ঝড়। এমন পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই ট্রেন চলাচল সম্পূর্ণভাবে ব্যাহত হতে বসেছিল।

তবে এই সমস্যার সমাধান করতে রেলকর্মীরা এমন অভিনব বুদ্ধির সাহায্য নিয়েছেন যেখানে তাঁরা রেল লাইন জুড়ে বিছিয়ে দিয়েছেন জ্বালানি আর তারপরই আগুন ধরিয়ে দিয়েছেন সেখানে। এর প্রভাবে রেল লাইনে জমে থাকা বরফ গলতে শুরু করেছে, ট্রেন চলাচল ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে।

মেট্রোরেলের তরফে এই সম্পর্কে জানানো হয়েছে যে, রেক লাইনের ধারেই গ্যাসের বার্নার রেখে এই আগুনের ব্যবস্থা করা হয়েছে। কর্মীরা সর্বদা ব্যস্ত রয়েছেন ট্রেন আসার ঠিক আগের মুহূর্তেই লাইনে আগুন ধরিয়ে দিচ্ছেন ফলে ট্রেন চলাচল করতে সুবিধে হচ্ছে।

এমন অভিনব উপায় কিন্তু রেলকর্মী দের মস্তিষ্ক প্রসূত ভাবনা। এই ভিডিওই বর্তমানে ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। বরফ গলানোর ক্ষেত্রে আগুনের মত বিকল্প আর হয়না। তাই সত্যিই এই বুদ্ধির তারিফ করতেই হয়।