ফেসবুক ম্যাসেঞ্জারে এলো দুর্দান্ত এই ফিচার

SHARMISTHA CHATTERJEE

Published on:

শর্মিষ্ঠা চ্যাটার্জী : আমাদের প্রতিদিনকার সোশ্যাল মিডিয়ার জন্য ব্যবহৃত অ্যাপগুলির ক্ষেত্রে আমরা চাই সেগুলি যেনো ব্যবহারের জন্য সুরক্ষিত হয়। তেমনই গত কয়েক মাসে হোয়াটসঅ্যাপে নানা ফিচারের পরিবর্তন ঘটেছে। এবার ফেসবুকের মেসেঞ্জারেও এন্ড টু এন্ড এনক্রিপশন, স্ক্রিনশট ডিটেকশন, মেসেজ রিঅ্যাকশন, টাইপিং ইন্ডিকেটরস এই ধরনের কিছু নতুন ফিচারের সংযোজন হয়েছে।

সংস্থার প্রোডাক্ট ম্যানেজার, টিমোথি বাক, একটি ব্লগপোস্টে এই বিষয়ে বলেছেন, মেসেঞ্জার ব্যবহারকারীদের জন্য তাদের অভিজ্ঞতা আরও বেশি করে চমৎকার করে তুলতে এই ধরনের ফিচারগুলি যোগ করা হয়েছে। সাইবার ক্রাইম ও তার সাথে সাথে হ্যাকিং যেভাবে দিনের পর দিন বাড়ছে সেক্ষেত্রে নিরাপদ ও প্রাইভেট ভাবে পরিবারের মানুষদের সাথে সংযোগ থাকাটা খুব জরুরি।

মেসেঞ্জারের চ্যাটের ক্ষেত্রেও হোয়াটসঅ্যাপের মতো এন্ড টু এন্ড এনক্রিপ্টেডের সুবিধা নিয়ে আসা হয়েছে। আগের বছর থেকেই এই সংক্রান্ত পরীক্ষা নিরীক্ষা শুরু হয়েছে যা কার্যকর হলো। এর ফলে চ্যাট আগের থেকে অনেক বেশি করে সুরক্ষিত ও নিরাপদ হয়ে গেলো। প্রেরক ও গ্রাহক ছাড়া আর কেউ যাতে অ্যাকসেস করতে না পারে।

মেসেঞ্জারে আরও যে একটি নতুন ফিচার যোগ হয়েছে সেটি হলো মেসেজ রিঅ্যাকশন। এর মাধ্যমে ব্যবহারকারীরা কোনও মেসেজে ট্যাপ এবং হোল্ড করলেই রিঅ্যাকশন ট্রে হাজির হবে তাঁদের সামনে এবং সেখান থেকে ব্যবহারকারীরা রিঅ্যাকশন পাঠাতে পারবেন। সেই মেসেজে ডাবল ট্যাপ করলেই হার্ট ইমোজি চলে আসবে। এই পদ্ধতিতে মেসেজ ফরোয়ার্ড করাও যাবে।

আর একটি একেবারে নতুন যে ফিচার যোগ হয়েছে সেটি হলো স্ক্রিনশট ডিটেকশন। যার মাধ্যমে কোনো ব্যক্তি মেসেজের স্ক্রিনশট নিলেই তার নোটিফিকেশন পৌঁছে যাবে। সামনের কয়েক সপ্তাহের মধ্যেই এই ফিচার চালু হয়ে যাবে।