Jio আনছে স্যাটেলাইট ইন্টারনেট, ১০০ জিবিপিএস-এ মিলবে গতি

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দিনদিন ভারতীয় নাগরিকদের হাতে বাড়ছে স্মার্টফোন। এই স্মার্টফোন বৃদ্ধি পাওয়ার পরিপ্রেক্ষিতে বিপুল পরিমাণে বেড়েছে ইন্টারনেটের ব্যবহার। অন্যদিকে স্মার্ট ফোনে ইন্টারনেট ব্যবহারের পাশাপাশি তালে তাল দিয়ে বাড়ছে বাড়িতে বাড়িতে ব্রডব্যান্ডের ব্যবহার। এমন পরিস্থিতিতে নিজেদের আধিপত্য বিস্তার করতে হাজির হলো Jio।

Jio এবার নিয়ে আসছে স্যাটেলাইট ইন্টারনেট। এই প্রযুক্তির মধ্য দিয়ে এই টেলিকম সংস্থা দেশজুড়ে স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা প্রদান করবে। এর পরিপ্রেক্ষিতে জিও বিশ্বজুড়ে উপগ্রহ নির্ভর যোগাযোগ প্রদানকারী সংস্থা এসইএস-র সঙ্গে গাঁটছড়া বেঁধে একটি নতুন সংস্থা তৈরির ঘোষণা করেছে। এই সংস্থার মধ্য দিয়েই দেশজুড়ে স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা প্রদান করা হবে।

নতুন যে সংস্থা তৈরি হতে চলেছে তাতে জিও এবং এসইএস-এর মধ্যে শেয়ারের ভাগ রয়েছে ৫১ শতাংশ আর ৪৯ শতাংশ। এই সংস্থা মাল্টি অরবিট স্পেস নেটওয়ার্ক ব্যবহার করবে। পাশাপাশি এই নেটওয়ার্কে ব্যবহার করা হবে জিয়োস্টেশনারি (GEO) আর মিডিয়াম আর্থ অর্বিট (MEO) স্যাটেলাইট। এর ফলে মাল্টি গিগাবাইট লিঙ্কের মাধ্যমে ভারত এবং প্রতিবেশী দেশের ব্যবসা, মোবাইল ও খুচরা গ্রাহকরা সংযুক্ত হতে পারবেন।

ভারতে উপগ্রহ ইন্টারনেট ব্যবসা চালানোর পরিপ্রেক্ষিতে ইতিমধ্যেই বেশকিছু সংস্থা প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে। এয়ারটেল ওয়ান ওয়েব নামে একটি সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে নতুন কিছু করার পরিকল্পনা গ্রহণ করছে। ওয়ান ওয়েব নামের ওই সংস্থা গত শুক্রবার জানিয়েছে নতুন করে তারা ৩৪টি স্যাটেলাইট পাঠিয়েছে মহাকাশে। এর পাশাপাশি এলন মাস্কের স্টার লিঙ্ক স্যাটেলাইট ইন্টারনেট ভারতে প্রবেশের জন্য মুখিয়ে রয়েছে।

কোন দিকে জিও এবং সেস গাঁটছড়া বেঁধে যে স্যাটেলাইট ইন্টারনেট আনার পরিকল্পনা গ্রহণ করেছে তাতে ১০০ জিবিপিএস স্পিড দেওয়ার ক্ষমতা রাখবে বলে জানা যাচ্ছে। জিও তার শক্তিশালী সেলস নেটওয়ার্কের মধ্য দিয়ে এই স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা বিক্রি করবে।