কিভাবে হবে মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষা, বৈঠক শেষে জানিয়ে দিল শিক্ষা দপ্তর

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : অফলাইন না অনলাইন, কিভাবে হবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা? এই নিয়ে বেশ কয়েকদিন ধরেই চলছে জল্পনা। সেই জল্পনার অবসান ঘটল মঙ্গলবার। বৈঠক শেষে অন্তিম সিদ্ধান্ত জানিয়ে দিল রাজ্য শিক্ষা দপ্তর।

Advertisements

মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা কিভাবে নেওয়া হবে এই নিয়ে মঙ্গলবার রাজ্যের মুখ্য সচিবের সঙ্গে মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ, প্রতিটি জেলার জেলাশাসক এবং পুলিশ সুপারদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করা হয়। সেই বৈঠক শেষে সিদ্ধান্ত অনুযায়ী জানিয়ে দেওয়া হয়, কোভিড স্বাস্থ্যবিধি মেনে নির্দিষ্ট দিনেই হবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা।

Advertisements

রাজ্য শিক্ষা দপ্তরের তরফ থেকে জানানো হয়, এই বছর নির্দিষ্ট সূচি অনুযায়ী অফলাইনে পরীক্ষা হবে। অনলাইনে পরীক্ষা হওয়ার কোনো প্রসঙ্গ বর্তমানে উঠছে না। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা নিজের নিজের স্কুলে পরীক্ষা দেবে। আগে যেখানে নিজের স্কুল ছাড়া অন্য কোন স্কুলে সেন্টার করা হত তা এই বছর হবে না।

Advertisements

মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে। ৭ মার্চ থেকে ১৬ মার্চ পর্যন্ত হবে মাধ্যমিক এবং ২ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত হবে উচ্চ মাধ্যমিক। মাধ্যমিক পরীক্ষা চলবে সকাল ১১.৪৫ থেকে বিকেল তিনটে পর্যন্ত এবং উচ্চমাধ্যমিক চলবে সকাল দশটা থেকে ১.১৫ পর্যন্ত। পাশাপাশি একই দিনে একাদশ শ্রেণির পরীক্ষার্থীদেরও পরীক্ষা নেওয়া হবে।

মাধ্যমিক পরীক্ষার সূচি

৭ মার্চ : প্রথম ভাষা, ৮ মার্চ : দ্বিতীয় ভাষা, ৯ মার্চ : ভূগোল, ১১ মার্চ : ইতিহাস, ১২ মার্চ : জীবন বিজ্ঞান, ১৪ মার্চ : অঙ্ক, ১৫ মার্চ : ভৌত বিজ্ঞান, ১৬ মার্চ : ঐচ্ছিক বিষয়।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি

২ এপ্রিল : প্রথম ভাষা, ৪ এপ্রিল : দ্বিতীয় ভাষা, ৫ এপ্রিল : হেলফ কেয়ার, অটোমোবাইল, অরগানাইজড রিটেইলিং, সিকিউরিটি, আইটি এবং আইটিইএস, ইলেকট্রনিক্স, টুরিজম অ্যান্ড হসপিটালিটি, প্লাম্বিং, কনস্ট্রাকসন-ভোকেশনাল বিষয়। ৬ এপ্রিল : বায়োলজি, বিজনেস স্টাডিজ, রাষ্ট্রবিজ্ঞান। ৮ এপ্রিল : অঙ্ক, সাইকোলজি, অ্যানথ্রোপলজি, অ্যাগ্রোনমি, ইতিহাস। ৯ এপ্রিল : কম্পিউটার সায়েন্স, মর্ডান কম্পিউটার অ্যাপ্লিকেশন, পরিবেশ বিজ্ঞান, হেলথ ও ফিজিক্যাল এডুকেশন, সঙ্গীত, ভিসুয়াল আর্টস। ১১ এপ্রিল : পদার্থবিদ্যা, পুষ্টিবিদ্যা, এডুকেশন, অ্যাকাউনটেন্সি ১৩ এপ্রিল : কমার্সিয়াল ল’ এন্ড প্রিলিমিনারিস অব অডিটিং, দর্শন, সোসিওলজি। ১৬ এপ্রিল : রসায়ন, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পারসিয়ান, আরবি, ফ্রেঞ্চ। ১৮ এপ্রিল : রাশিবিজ্ঞান, ভূগোল, কস্টিং ও ট্যাক্সেসান, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট। ২০ এপ্রিল : ইকোনমিকস।

Advertisements