বন্দে ভারতের মত অত্যাধুনিক ট্রেন টার্মিনাল তৈরি হবে বাংলায়, পরিকল্পনা রেলের

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : গত কয়েক বছর ধরে ভারতীয় রেলের তরফ থেকে রেল ব্যবস্থাকে উন্নত থেকে উন্নততর করা হচ্ছে। একাধিক পরিকল্পনা গ্রহণের মধ্য দিয়ে পরিষেবা উন্নত করার প্রচেষ্টায় রয়েছে ভারতীয় রেল। এসকল পরিকল্পনার মধ্যে আবার ট্রেন পরিষেবায় যাতে আরও গতি আসে তার জন্য বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

Advertisements

ইতিমধ্যেই বেশকিছু রুটে এই ট্রেন চালু হওয়ার পাশাপাশি অন্যান্য বিভিন্ন রুটে এই দ্রুতগতি সম্পন্ন ট্রেন চালু করার পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। এরইমধ্যে পরিকল্পনা রয়েছে হাওড়া থেকে রাঁচি একটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালানোর। যদিও এই বিষয়ে অন্তিম সিদ্ধান্ত নিবে ভারতীয় রেল বোর্ড। আবার যদি হাওড়া থেকে রাঁচি বা অন্যকোন রেলস্টেশনে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালানো হয় তাহলে হাওড়া রেল স্টেশনের চাপ কমাতে হবে ভারতীয় রেলকে।

Advertisements

সেই মোতাবেক ভারতীয় রেলের তরফ থেকে ডানকুনি থেকে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের মত সেমি হাই স্পিড ট্রেন চালানোর পরিকল্পনা নিয়েছে পূর্ব রেল। তবে এর জন্য প্রয়োজন আধুনিক ট্রেন সেট, রক্ষণাবেক্ষণ সহ সব রকমের কোচ, পাশাপাশি প্রয়োজন ইন্টিগ্রেটেড কোচিং টার্মিনালের। এসবের পরিপ্রেক্ষিতেই রেল বোর্ডকে প্রস্তাব দিয়েছে পূর্ব রেল।

Advertisements

পরিকল্পনা অনুযায়ী ডানকুনিতে যে টার্মিনাল তৈরি করার কথা ভাবা হচ্ছে তাতে অত্যাধুনিক ট্রেন যেমন এলএইচবি, আইসিএফ, এমইএমইউ, ইএমইউ-সহ সব ধরনের ট্রেনের রক্ষণাবেক্ষণের ব্যবস্থা করা হবে। এই পরিকল্পনা বাস্তবায়িত করার জন্য ভারতীয় রেলের খরচ হবে ৪৩০ কোটি টাকা। এর আগের বাজেটে এমন টার্মিনাল তৈরি করার কথা ঘোষণা করা হলেও টাকা বরাদ্দ করা হয়নি। তবে এবারের বাজেটে এই প্রকল্প শুরু করার জন্য প্রাথমিক অর্থ বরাদ্দ করা হয়েছে।

রেল সূত্রে জানা যাচ্ছে, এই পরিকল্পনা বাস্তবায়িত করার জন্য সমস্ত রকমের কাজ শুরু হবে চলতি বছরই। তার আগে পূর্ণাঙ্গ পরিকল্পনা রিপোর্ট তৈরি করা হবে। আগামী দু-তিন মাসের মধ্যে এই পরিকল্পনা রিপোর্ট তৈরি হয়ে যাওয়ার বিষয়ে আশা প্রকাশ করতে পূর্ব রেল। এর পাশাপাশি জানা যাচ্ছে, বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন যেহেতু সেমি হাই স্পিড ট্রেন, সুতরাং এর জন্য ট্র্যাক থেকে শুরু করে সিগনালিং, ওভারহেড কেবল সবকিছু পরিবর্তন করতে হবে।

Advertisements