আগামী ৭ দিন কেমন থাকবে আবহাওয়া, কি বলছে হাওয়া অফিস

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : আবহাওয়ার খামখেয়ালিপনায় নাজেহাল অবস্থা বঙ্গবাসীদের। তখনই ঠান্ডা, আবার তখনই পশ্চিমী ঝঞ্ঝার কারণে বৃষ্টি আর গরম। আবহাওয়ার এই খামখেয়ালিপনায় যেমন নষ্ট হচ্ছে ফসল, ঠিক তেমনই শারীরিক পরিস্থিতির বিগড়ে যাচ্ছে। এমত অবস্থায় আগামী ৭ দিন কেমন থাকবে আবহাওয়া তা জানাল হাওয়া অফিস।

হাওয়া অফিসের তরফ থেকে পেশ করা রিপোর্ট থেকে জানা যাচ্ছে, আজ অর্থাৎ সোমবার দক্ষিণবঙ্গের কলকাতা সহ বেশকিছু জেলায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি লক্ষ্য করা যেতে পারে। পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির তেমন সম্ভাবনা নেই বলেও জানানো হয়েছে। পাশাপাশি জানানো হয়েছে আগামীকাল অর্থাৎ মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতি হবে।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৪ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রার এই পারদ স্বাভাবিকের তুলনায় ১° বেশি। শ্রীনিকেতন হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, এদিন দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রী সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ১° বেশি।

হাওয়া অফিসের তরফ থেকে সোমবার পেশ করা পূর্বাভাসে জানানো হয়েছে, আগামীকাল থেকে আবহাওয়ার উন্নতি হওয়ার পাশাপাশি চলতি সপ্তাহে আপাতত আর কোনো পশ্চিমী ঝঞ্ঝা অথবা বৃষ্টির সম্ভাবনা নেই। চলতি সপ্তাহের প্রতিদিন মূলত আকাশ পরিষ্কার থাকবে। দক্ষিণবঙ্গ জুড়ে এই একই আবহাওয়া লক্ষ্য করা যাবে।

অন্যদিকে এর পাশাপাশি হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, আকাশ পরিষ্কার হলেও শীতের আমেজ আর ফিরবে না। মনে করা হচ্ছে এই বছরের জন্য শীত পুরোপুরিভাবে বিদায় নিয়েছে বঙ্গ থেকে। তবে হাওয়া অফিসের তরফ থেকে এটাও জানানো হয়েছে, শীতের আমেজ যেমন লক্ষ্য করা যাবে না ঠিক তেমনই আগামী সাত দিন তাপমাত্রার হেরফেরও লক্ষ্য করা যাবে না। পশ্চিমের জেলাগুলিতে সকাল এবং রাতের দিকে হালকা শীতের আমেজ বজায় থাকবে। অন্যদিকে আবহাওয়ার এই পরিবর্তনের মুহূর্তে চিকিৎসকদের তরফ থেকে প্রতিটি মানুষকে সতর্ক থাকার বার্তা দেওয়া হয়েছে।