এই দিন থেকেই তরতরিয়ে বাড়বে তাপমাত্রা, রয়েছে বৃষ্টির পূর্বাভাসও

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : চলতি বছর পশ্চিমবঙ্গে শীতের অনুভূতি সেই ভাবে লক্ষ্য করা যায়নি। মূলত বারবার পশ্চিমী ঝঞ্ঝার কারণে বাধাপ্রাপ্ত হয় শীত। বারবার এই পশ্চিমী ঝঞ্ঝার দাপট তৈরি করেছিল কখনো শীত, কখনো গরম পরিস্থিতি। তবে আবহাওয়ার এই খামখেয়ালিপনা লক্ষ্য করা গেলেও শীতের লম্বা ইনিংস লক্ষ্য করা যায়। কেননা মার্চ মাসের পাঁচ তারিখ হয়ে গেলেও এখনো ভোরের দিকে শীতের আমেজ রয়েছে।

তবে হাওয়া অফিসের পূর্বাভাস এই আমেজ দেখতে দেখতে ভ্যানিশ হয়ে যাবে। আর তারপর থেকেই শুরু হবে তরতরিয়ে তাপমাত্রা বৃদ্ধি। এমনিতেই এখন থেকেই দিনের দিকে তাপমাত্রা বৃদ্ধি লক্ষ্য করা যাচ্ছে। কলকাতা ছাড়াও পশ্চিমের জেলাগুলিতেও তরতরিয়ে বৃদ্ধি পেতে শুরু করেছে তাপমাত্রার পারদ। তাপমাত্রার এই পারদ বৃদ্ধির পাশাপাশি হাওয়া অফিসের পূর্বাভাস, বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে।

হাওয়া অফিসের পূর্বাভাস, মার্চ মাসের প্রথম সপ্তাহ থেকেই তাপমাত্রা বাড়তে শুরু করবে দক্ষিণবঙ্গ জুড়ে। মার্চ মাসের ১০-১২ তারিখ নাগাদ তাপমাত্রার পারদ অনেকটাই বেড়ে যাবে। পাশাপাশি আগামী সপ্তাহে রয়েছে বৃষ্টির পূর্বাভাস। হাওয়া অফিসের তরফ থেকে কলকাতা সহ পার্শ্ববর্তী জেলাগুলিতে এই বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা জিকে দাস জানিয়েছেন, “তাপমাত্রা ক্রমশ বাড়তে লক্ষ্য করা যাবে। গ্রীষ্মকালে যেমন আবহাওয়া থাকে তেমনই থাকবে।” হাওয়াবিদদের অনুমান অনুযায়ী, চলতি মাসেই পশ্চিমবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ থেকে ২৭ ডিগ্রির আশেপাশে পৌঁছে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এর পাশাপাশি আবহাওয়াবিদরা যা মনে করছেন তাহলো আগামী দিনে পশ্চিমবঙ্গ অসহ্য গরমের দিকে এগোবে। চলতি সপ্তাহে বৃষ্টির কোন সম্ভাবনা না থাকলেও আগামী সপ্তাহে বঙ্গোপসাগরে একটি ছোটখাটো নিম্নচাপ তৈরি হওয়ার প্রবণতা দেখা দিয়েছে। যার প্রভাবে বৃষ্টি হতে পারে।