মানকডিং সহ ক্রিকেটের এই ৭ নিয়মে আসছে বদল

নিজস্ব প্রতিবেদন : একযোগে ক্রিকেটের সাতটি নিয়ম বদলে ফেলার ঘোষণা করলো এমসিসি। ক্রিকেটের এই একাধিক নিয়মের বদল আগামী দিনে খেলার ধরণ অনেকটাই বদলে দেবে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

১) যে মানকাডিংকে এযাবত অন্যায় বলে ধরা হতো তাকে এবার বৈধতা দিল এমসিসি। এবার থেকে মানকাডিং রান আউট বৈধ হিসেবে ধরা হবে।

২) মাঠে খেলোয়াড় পরিবর্তনের ক্ষেত্রে এমসিসি নতুন নিয়মে জানিয়েছে তাতে বলা হয়েছে, আগে কোন খেলোয়ার পরিবর্তন করা হলে তাকে স্বতন্ত্র খেলোয়াড় হিসেবে ধরা হতো। কিন্তু এখন আর পরিবর্তিত খেলোয়াড়কে স্বতন্ত্র খেলোয়াড় হিসেবে ধরা হবে না। পরিবর্তিত খেলোয়াড়কে আগের খেলোয়াড়ের মতোই ধরা হবে। অর্থাৎ আগের খেলোয়ার যদি কোন ধরনের ওয়ার্নিং বা শাস্তি পেয়ে থাকেন তা পরিবর্তিত খেলোয়াড়ের মধ্যেও বিচার করা হবে।

৩) নতুন নিয়ম অনুযায়ী কোন ব্যাটসম্যান ক্যাচ আউট হলে তার পরিবর্তে যিনি নামবেন তাকে সোজাসোজি স্ট্রাইকে যেতে হবে। নন স্ট্রাইকে থাকা খেলোয়াড় ক্রস করলেও তিনি স্ট্রাইকে আসতে পারবেন না। ওভার শেষ হওয়া অথবা রান সম্পূর্ণ করার ক্ষেত্রে নতুন ব্যাটসম্যান নন স্ট্রাইকে যেতে পারবেন।

৪) খেলা চলাকালীন কোন পশু পাখি অথবা কোন ব্যক্তি মাঠে ঢুকে পড়লে সেই বলটিকে আম্পায়ার ডেড বল ঘোষণা করবেন।

৫) বর্তমানে বহু ব্যাটসম্যানকেই দেখা যায় অভিনব ভঙ্গিতে ব্যাট করছেন। এতে বোলাররা বিভ্রান্ত হন। এমনকি বল ওয়াইড হওয়ার ক্ষেত্রেও ব্যাটসম্যানরা বেশ সুবিধা পান। সেক্ষেত্রে এবার নিয়মে বদল আনল এমসিসি। জানানো হয়েছে কোন বোলার রান আপ শুরু করার পর ব্যাটসম্যান জায়গা পরিবর্তন করলে এই ব্যাটসম্যানের অবস্থান অনুসারে বলার বল করার সুযোগ পাবেন। অর্থাৎ কোন ব্যাটসম্যান যদি স্থান পরিবর্তন করে অফ স্টাম্পের দিকে এগিয়ে যান তাহলে বোলার অফ স্টাম্পের আরও বাইরে বল করার সুযোগ পাবেন।

৬) বল করা এবং ব্যাট করার সময় অন্যায় ভাবে কোন ফিল্ডার মুভ করলে আগে যেখানে সেই বল ডেড বল হিসেবে ঘোষণা করা হতো, এখন এই অন্যায় করলে ব্যাটিং সাইডকে ৫ রান উপহার দেওয়া হবে।

৭) করোনাকালে বলে লালা রস মিশানো নিষিদ্ধ করা হয়েছিল। আগামী দিনেও এই নিয়ম ফিরবে না বলেই জানিয়েছে এমসিসি।