বদল উচ্চ মাধ্যমিকে, নতুন সূচি প্রকাশ করল সংসদ

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : উচ্চমাধ্যমিকের সূচি প্রকাশ করার পর ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষা JEE -র জন্য সূচিতে পরিবর্তন করতে হয় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে। সূচি প্রকাশের পর প্রথমবার এই সূচি পরিবর্তনের পর ফের উচ্চমাধ্যমিকের দিনক্ষণ পরিবর্তন করতে হলো সংসদকে। এবার উপ নির্বাচনের কারণে বদলে গেল উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ।

Advertisements

করোনাকালে প্রথম বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা সম্পূর্ণ করা সম্ভব হয়নি। এরপর দ্বিতীয় বছর সম্পূর্ণভাবে বন্ধ ছিল পরীক্ষা। এসবের পর এই বছর নতুন করে পরীক্ষায় বসতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা। তবে এই বছর এই পরীক্ষার ক্ষেত্রে বারবার সূচি পরিবর্তন নিয়ে যেমন বিভ্রান্তি বাড়ছে পড়ুয়াদের মধ্যে, ঠিক তেমনই ক্ষোভ বাড়ছে রাজ্য সরকার এবং শিক্ষা সংসদের। তবে বৃহস্পতিবার যে সূচি প্রকাশ করা হয়েছে সেই সূচিই সম্ভবত চূড়ান্ত সূচি।

Advertisements

বৃহস্পতিবার উচ্চমাধ্যমিকের এই সূচি প্রকাশ করার আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শিক্ষা সচিব এবং মুখ্য সচিবের সঙ্গে আলাদা করে বৈঠক করেন। নতুন সূচি অনুযায়ী ২ এপ্রিল পরীক্ষা শুরু হলেও মাঝে বিস্তর গ্যাপ থাকছে। নতুন সূচি অনুযায়ী ২ এপ্রিল প্রথম ভাষা, ৪ এপ্রিল দ্বিতীয় ভাষা এবং ৫ এপ্রিল ভোকেশনাল সাবজেক্টস।

Advertisements

এরপর ৬ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত কোন পরীক্ষা থাকছে না। ১২ এপ্রিল উপনির্বাচন এবং ১৪ ও ১৫ তারিখ ছুটি। ১৬ তারিখ পুনরায় পরীক্ষা শুরু হবে। ১৬ এপ্রিল অঙ্ক, ১৮ এপ্রিল ইকনমিক্স, ১৯ এপ্রিল কম্পিউটার সায়েন্স, ২০ এপ্রিল কমার্শিয়াল ল, ২২ এপ্রিল ফিজিক্স, ২৩ এপ্রিল স্ট্যাটিসটিক্স, ২৬ এপ্রিল কেমিস্ট্রি এবং ২৭ এপ্রিল বায়োলজিক্যাল সায়েন্স।

নতুন সূচি অনুযায়ী উচ্চমাধ্যমিক পরীক্ষা আগের মতোই ২ এপ্রিল শুরু হলেও তা শেষ হচ্ছে ২৭ এপ্রিল। এর আগে যে সূচি প্রকাশ করা হয়েছিল সেই সূচি অনুযায়ী পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল ২৬ এপ্রিল। সেই জায়গায় নতুন সূচিতে পরীক্ষা একদিন পেছালো।

Advertisements