স্কুলের পোশাক হবে এই রকম, নয়া নির্দেশিকা রাজ্যের

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : রাজ্যের প্রতিটি সরকারি স্কুলের পড়ুয়াদের পোশাক নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইচ্ছা অনুযায়ী প্রস্তুতি শুরু করে দিল শিক্ষা মিশন। এই নিয়ে রবিবার সমগ্র শিক্ষা মিশনের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। স্কুলপড়ুয়াদের নতুন পোশাক নিয়ে এই বিজ্ঞপ্তি জারি করার পাশাপাশি জানিয়ে দেওয়া হয়েছে, স্বনির্ভর গোষ্ঠীগুলি এই পোশাক তৈরি করবে।

Advertisements

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইচ্ছা অনুযায়ী এবার রাজ্যের প্রতিটি সরকারি স্কুলের পড়ুয়াদের পোশাক হতে চলেছে নীল সাদা। নীল সাদা পোশাকের পাশাপাশি এই সকল জামার মধ্যে থাকবে বিশ্ব বাংলা লোগো। নতুন এই পোশাক স্বনির্ভর গোষ্ঠীগুলির মাধ্যমে তৈরি হওয়ার পর তা সরবরাহ করা হবে সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে। এর পাশাপাশি জানানো হয়েছে আগের মতোই পড়ুয়ারা ব্যাগ এবং জুতো পাবে। ব্যাগে থাকবে ‘ব্র্যান্ড বিশ্ব বাংলা’র লোগো।

Advertisements

এমনিতে এখনো পর্যন্ত যেভাবে স্কুলপড়ুয়াদের পোশাক নিয়ে প্রচলন রয়েছে, তাতে একেকটি স্কুলের ক্ষেত্রে পোশাক বিভিন্ন রকমের হয়ে থাকে। কোন স্কুলের পোশাক সাদা জামা নীল প্যান্ট হয়, আবার কোন কোন স্কুলের পোশাক সাদা জামা, লাল প্যান্ট। এবার এই বিভেদ দূর হওয়ার পাশাপাশি সরকারের তরফ থেকেই এই পোশাক দেওয়া হবে বলে জানানো হয়েছে।

Advertisements

এর পাশাপাশি যেসকল স্কুলে সরকারিভাবে পোশাক দেওয়া হয়ে থাকে সেই সকল স্কুলের তরফ থেকে এ যাবৎ কোন ব্যক্তি অথবা সংস্থার সঙ্গে চুক্তি করা হতো। কিন্তু তাতে পোশাকের গুণগত মান নিয়ে অনেক ক্ষেত্রেই প্রশ্ন ওঠার পাশাপাশি অনেক ক্ষেত্রেই পোশাক তৈরি করার জন্য ছেলেমেয়েদের থেকে টাকা নেওয়ার অভিযোগ উঠেছে। এর পরিপ্রেক্ষিতেই রাজ্য সরকারের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ দপ্তর এই পোশাক তৈরি করবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্কুলপড়ুয়াদের যে সংখ্যক পোশাক দেওয়া হবে তা সম্পর্কে জানা গিয়েছে, প্রাক-প্রাথমিক থেকে অষ্টম শ্রেণির ছাত্রদের একটি হাফ ও একটি ফুলপ্যান্ট এবং একটি হাফ ও একটি ফুল শার্ট দেওয়া হবে। প্রাক-প্রাথমিক থেকে দ্বিতীয় শ্রেণির ছাত্রীদের দেওয়া হবে দুই সেট করে শার্ট ও টিউনিক ফ্রক। তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির ছাত্রীদের দেওয়া হবে শার্ট ও স্কার্ট। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির ছাত্রীদের জন্য থাকবে দুই সেট সালোয়ার কামিজ ও দুটি করে ওড়না।

Advertisements