সঙ্গে ড্রাইভিং লাইসেন্স না থাকলেও চালাতে পারবেন গাড়ি, বারণ করবে না পুলিশ

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : সম্প্রতি কেন্দ্র সরকারের তরফ থেকে মোটর ভেহিকেলস আইনে আমূল পরিবর্তন আনা হয়েছে। দিন দিন বেড়ে চলা পথ দুর্ঘটনা এবং বেপরোয়া যান চলাচল রুখতে এই আইনে যেমন জরিমানার পরিমাণ কয়েকগুণ বাড়িয়ে দেওয়া হয়েছে, ঠিক তেমনই আবার নিয়ম মেনে যাতায়াত করা চালকদের জন্য একাধিক সুবিধা দেওয়া হয়েছে।

Advertisements

এই সকল সুবিধার মধ্যে রয়েছে ড্রাইভিং লাইসেন্স এবং গাড়ির অন্যান্য কাগজ সংক্রান্ত সুবিধা। কেন্দ্র সরকারের মোটর ভেহিকেলস আইন অনুযায়ী চালক অথবা গাড়ির মালিককে এখন সঙ্গে করে প্রিন্টেড ড্রাইভিং লাইসেন্স অথবা রেজিস্ট্রেশন সার্টিফিকেট রাখার প্রয়োজন নেই। এমনটা না থাকলেও পুলিশ বারন করবে না। পরিবর্তে এগুলি স্মার্টফোনে ডিজিটাল প্রতিলিপি হিসাবে রাখলেই হবে।

Advertisements

তবে এই ডিজিটাল প্রতিলিপি রাখার ক্ষেত্রে রয়েছে নির্দিষ্ট একটি নিয়ম। এর জন্য গাড়িচালক অথবা গাড়ির মালিককে নিজেদের স্মার্টফোনে mParivahan নামের ভারত সরকারের মোবাইল অ্যাপটি ইন্সটল করে রাখতে হবে। এটি গুগল প্লে স্টোরে উপলব্ধ।

Advertisements

এই অ্যাপটি নিজের ফোনে ইন্সটল করার পর নিজের ফোন নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার সময় নম্বরে একটি ওটিপি আসবে। সেই ওটিপি দিয়ে রেজিস্ট্রেশন করে নেওয়া যাবে। এরপর সেই অ্যাপের মধ্যে থাকা ড্যাশবোর্ডে রেজিস্ট্রেশন সার্টিফিকেট (RC) এবং ড্রাইভিং লাইসেন্স (DL) নম্বর দিয়ে সবকিছু সংরক্ষণ করে রাখা যাবে।

রেজিস্ট্রেশন সার্টিফিকেট ড্যাশবোর্ডের মধ্যে রাখার জন্য গাড়ির নম্বর দিলেই সব তথ্য সংগ্রহ করে নেবে এই অ্যাপ। একইভাবে নিজের ড্রাইভিং লাইসেন্সের নম্বর দেওয়া হলে তথ্য সংগ্রহ করে নেবে এই অ্যাপটি। অ্যাপের মধ্যে থাকা সেই সকল তথ্য পুলিশকে দেখালেই অরিজিনাল কাগজপত্র দেখানোর প্রয়োজন হবে না। আগে পশ্চিমবঙ্গে এই ব্যবস্থা চালু না থাকলেও সম্প্রতি রাজ্য সরকারের নির্দেশে তা চালু হয়েছে।

Advertisements