আবার দাউদাউ করে জ্বলে ইলেকট্রিক স্কুটার, নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন

Shyamali Das

Updated on:

নিজস্ব প্রতিবেদন : প্রতিনিয়ত জ্বালানির দাম বৃদ্ধি পাওয়ার পরিপ্রেক্ষিতে চাহিদা বাড়ছে ইলেকট্রিক স্কুটারের। চাহিদার কথা মাথায় রেখে বিভিন্ন সংস্থা ইলেকট্রিক স্কুটার তৈরি করার ক্ষেত্রে একাধিক পদক্ষেপও নিয়েছে। তবে সাম্প্রতিককালে একের পর এক দুর্ঘটনার ছবি সামনে আসতেই এই সকল ইলেকট্রিক স্কুটারের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

গত কয়েকদিনে দেশে একাধিক ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার ভিডিও সোশ্যাল মিডিয়ায় লক্ষ্য করা গিয়েছে। এই সকল ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার শুরুটা হয় পুনেতে। সেখানে দাউদাউ করে জ্বলতে লক্ষ্য করা যায় এই মুহূর্তে ইলেকট্রিক স্কুটারের বাজারে সবচেয়ে জনপ্রিয় ইলেকট্রিক স্কুটার Ola S1 Pro-তে। এরপর আবার খবর পাওয়া যায় Okinawa ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার।

Okinawa ইলেকট্রিক স্কুটারটিতে শুধুমাত্র আগুন লাগে এমনটা নয়, এর পাশাপাশি এই ঘটনায় প্রাণ যায় বাবা ও মেয়ের। এই দুর্ঘটনার রেশ কাটতে না কাটতেই ফের একটি ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার খবর নতুন করে নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছে। এবারের এই ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার ঘটনাটি ঘটেছে তামিলনাড়ুর ত্রিচিতে। এবার আগুন লেগেছে একটি পিভি ইলেকট্রিক স্কুটারে।

নতুন করে এই ইলেকট্রিক স্কুটারটিতে আগুন লাগার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই ভাইরাল। যে ভিডিওটিতে দেখা যাচ্ছে, ওই ইলেকট্রিক স্কুটারে আগুন লেগে গলগল করে ধোঁয়া বেরোচ্ছে। ক্রমশ যেভাবে বাড়ছে ধোঁয়ার পরিমাণ তা রীতিমতো মত চমকে দেওয়ার মতো।

ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা গিয়েছে, ব্যস্ত রাস্তার মাঝে দাঁড় করানো রয়েছে ওই ইলেকট্রিক স্কুটারটি। লাল রংয়ের ওই ইলেকট্রিক স্কুটারটি থেকে গল গল করে বের হচ্ছে ধোঁয়া। চোখের নিমেষে সেই ধোঁয়ার পরিমাণ কয়েকগুণ বৃদ্ধি পায়। ধোঁয়ার পরিমাণ এতটাই বেশি ছিলো যে মুহুর্তের মধ্যে আশপাশ ভরে যায় সেই সাদা ধোঁয়ায়। সেই সময় সেখানে উপস্থিত কয়েকজন যুবক সেই ঘটনার ভিডিও ক্যামেরাবন্দি করে।