Jio বাদে অন্যান্য টেলিকম সংস্থাগুলিকে নয়া নির্দেশ ট্রাই-এর

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতের টেলিকম বাজারে যে সকল টেলিকম সংস্থা রয়েছে তাদের মধ্যে অন্যতম এবং জনপ্রিয় টেলিকম সংস্থা হল জিও। এবার এই টেলিকম সংস্থা বাদে অন্যান্য টেলিকম সংস্থাগুলিকে নয়া এক নির্দেশ দিল ট্রাই।

গ্রাহকদের মধ্যে দীর্ঘদিন ধরে ক্ষোভ রয়েছে, টেলিকম সংস্থাগুলি যে সকল রিচার্জ প্ল্যান বাজারে নিয়ে এসেছে সেগুলির ভ্যালিডিটি ২৮ দিন হিসাবে ধরা হয়ে থাকে। অথচ ক্যালেন্ডার অনুযায়ী মাস হয় ৩০ দিনে। এই পরিস্থিতিতে প্রতিটি টেলিকম সংস্থার উপর ক্ষোভ বৃদ্ধি পাওয়ার পাশাপাশি ঠকানোর অভিযোগ এনে থাকেন গ্রাহকরা।

গ্রাহকদের এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে ট্রাই নির্দেশ দেয়, প্রতিটি টেলিকম সংস্থাকে এক মাস অর্থাৎ ৩০ দিনের ভ্যালিডিটি যুক্ত রিচার্জ প্ল্যান আনতে হবে। ট্রাইয়ের সেই নির্দেশের পরিপ্রেক্ষিতে এখনো পর্যন্ত একমাত্র জিও একটি রিচার্জ প্ল্যান এনেছে। কিন্তু বাকিরা কোনরকম রিচার্জ প্ল্যান এখনো পর্যন্ত বাজারে নিয়ে আসে নি। এরই পরিপ্রেক্ষিতে ট্রাই পুনরায় এই সকল টেলিকম সংস্থাগুলিকে নির্দেশ দিল ৩০ দিনের রিচার্জ প্ল্যান আনার জন্য।

জিও গত মাসের শেষের দিকে ৩০ দিনের ভ্যালিডিটি যুক্ত একটি রিচার্জ প্ল্যান লঞ্চ করে। দেশের প্রথম টেলিকম সংস্থা হিসাবে নির্দেশ অনুসারে তারা এই রিচার্জ প্ল্যান বাজারে নিয়ে আসে। কিন্তু এয়ারটেল অথবা ভোডাফোন আইডিয়ার মত টেলিকম সংস্থা এখনো পর্যন্ত এমন কোনো পদক্ষেপ না নেওয়ায় তাদের এমন পদক্ষেপ নেওয়ার জন্য ট্রাই পুনরায় নির্দেশ দিল।

৩০ দিনের ভ্যালিডিটি যুক্ত যে রিচার্জ প্ল্যান জিওনি এসেছে সেটি হল ২৫৯ টাকা। এতে রয়েছে প্রতিদিন ১.৫ জিবি করে ইন্টারনেট, ভারতবর্ষের যেকোনো নেটওয়ার্কে আনলিমিটেড কথা বলার সুবিধা, প্রতিদিন ১০০টি করে এসএমএস এবং জিও অ্যাপস সাবস্ক্রিপশন বিনামূল্যে।