পরিবেশ বান্ধব CNG বাস আসছে রাজ্যে, চলবে এই সকল রুটে

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : প্রতিনিয়ত বেড়েই চলেছে পেট্রোল ডিজেলের দাম। সেই জায়গায় এবার খরচ কমাতে আসছে CNG বাস। এর ফলে বাস চালানোর ক্ষেত্রে শুধু খরচ কমবে এমনটা নয়, এর পাশাপাশি তা হবে পরিবেশ বান্ধব। এই ধরনের বাস এবার রাজ্যে চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisements

CNG চালিত বাসগুলি পশ্চিমবঙ্গের চালানো হবে মূলত বেসরকারি সংস্থার হাত দিয়ে। ইতিমধ্যেই এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে মধ্যপ্রদেশের একটি সংস্থাকে এই ধরনের ১৮টি বাসের অর্ডার দেওয়া হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে এপ্রিল মাসেই পাঁচটি এই ধরনের বাস রাজ্যে চলে আসবে। তারপরেই এই সকল বাস পথ চলা শুরু করবে।

Advertisements

তবে আপাতত এই ধরনের বাস চলবে কলকাতায়। বিশেষত নিউটাউনের রাস্তায় এই ধরনের বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পেট্রোল-ডিজেলের পরিবর্তে এই প্রাকৃতিক গ্যাস দ্বারা চালিত বাস চালানোর সিদ্ধান্ত নেওয়ার কারণ হিসেবে জানা যাচ্ছে, পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির হলেও পরিবহন দপ্তর ভাড়া বৃদ্ধি করার মতো সিদ্ধান্ত নিচ্ছে না। সেই কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisements

CNG চালিত বাসগুলির একেকটির দাম ২৫ লক্ষ টাকা করে পড়বে বলে জানা গিয়েছে। আপাতত উল্টোডাঙা থেকে সুপারজি পর্যন্ত এই ধরনের বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ধরনের বাস চালানো হলে জ্বালানি খরচ অনেকটাই কমবে বলে জানা যাচ্ছে। জ্বালানি খরচ কমলে বাসের ভাড়া কম হওয়ার সম্ভাবনাও রয়েছে। যাত্রীরা এখন সেই দিকেই তাকিয়ে রয়েছেন।

বাস মালিকদের তরফ থেকে জানানো হয়েছে, যেভাবে দিন দিন পেট্রোল ডিজেল এবং অন্যান্য সরঞ্জামের মূল্য বৃদ্ধি পাচ্ছে তাতে পেট্রোল ডিজেল চালিত যানবাহন চালানো দুরূহ বিষয় হয়ে দাঁড়িয়েছে। এরই পরিপ্রেক্ষিতে সীমিত সংখ্যক এই ধরনের প্রাকৃতিক গ্যাস চালিত বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী দিনে পরিবহন দপ্তর অনুমোদন দিলে এই বাসের সংখ্যা আরও বৃদ্ধি করা হবে।

Advertisements