রাস্তায় দাঁড়িয়ে ছড়ি হাতে পড়াচ্ছেন ট্রাফিক সার্জেন্ট, মুহূর্তে ভাইরাল ছবি

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : পুলিশ মানেই লাঠি উঁচিয়ে তেড়ে আসা, পুলিশ মানেই ধমক, পুলিশ মানেই ৩৬ ঘা! এখানেই কি শেষ? না, এরপরও রয়েছে অভিযোগ, কখনো মিথ্যা মামলায় ফাঁসানো। কখনো আবার অভিযোগ ওঠে, পুলিশ নাকি অমানবিক! এমন নানান অভিযোগ থাকলেও এই পুলিশকেই আবার বিভিন্ন সময় এমন এমন ভূমিকায় লক্ষ্য করা যায় যা অকল্পনীয়। ঠিক তেমনটাই প্রমাণ করলেন কলকাতা ট্রাফিক পুলিশের সার্জেন্ট।

Advertisements

এমনিতেই বহু মানুষের মধ্যে নানান সত্ত্বা লুকিয়ে থাকে। তবে পেশার তাগিদে সেই লুকিয়ে থাকা সত্তাকে দূরে সরিয়ে অন্য কাজে নিজেকে নিয়োজিত করতে হয়। ঠিক যেন তেমনটাই লক্ষ্য করা গিয়েছে সম্প্রতি ভাইরাল হওয়া এই ট্রাফিক সার্জেন্টের ক্ষেত্রে। যাকে লক্ষ্য করা গিয়েছে ছড়ি হাতে রাস্তার ধারে শিক্ষকের ভূমিকায়।

Advertisements

সেই রকমই একেবারেই ভিন্ন রূপে ধরা দিয়েছেন কলকাতা ট্রাফিক পুলিশের সার্জেন্ট প্রকাশ ঘোষ। তিনি সাউথ ইস্ট ট্রাফিক গার্ডের একজন পুলিশ কর্মী। তিনি নিজের দায়িত্ব পালন করার পাশাপাশি একজন দায়িত্ববান শিক্ষকের ভূমিকাও পালন করেন।

Advertisements

কাজের চাপ, উপরমহলের নির্দেশিকার বাইরেও তাকে লক্ষ্য করা যায় বেশ কিছুটা বাড়তি সময় বের করে নিতে। ভারতীয় সময় বের করে নেওয়ার পর তাকে ছুটে যেতে লক্ষ্য করা যায় বালিগঞ্জের আইটিআই-এর কাছে। সেখানেও মাঝে মাঝে ডিউটি পড়ে তার। আর সেই জায়গায় একটি গাছের তলায় লাল বুলেট দাঁড় করান।

ওই পুলিশ অফিসার যেখানে দাঁড়ান সেখানেই একরত্তিকে লক্ষ্য করা যায় একটি ত্রিপল পেতে বই খুলে পড়া করতে। দুচোখে স্বপ্ন নিয়ে ওই খুদে পড়ুয়ার স্বপ্ন পূরণ করতে সাহায্য করেন ট্রাফিক সার্জেন্ট প্রকাশ ঘোষ।

জানা গিয়েছে, ওই ছোট্ট ছেলেটির মা একটি ছোট্ট খাবারের দোকান চালান। সেখান থেকে যা আয় হয় তা থেকে বাঁচিয়ে তার ছেলেকে সরকারি স্কুলে ভর্তি করেছেন। বর্তমানে ওই ছেলে তৃতীয় শ্রেণীতে পড়াশুনা করছে। বই খাতা সব কিছুর যোগান দিয়ে থাকেন ওই খুদের মা। ওই ছেলের পড়াশোনাকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করেন ট্রাফিক সার্জেন্ট প্রকাশ ঘোষ। ওই এলাকায় ডিউটি পড়লেই তিনি ওই খুদের কাছে পৌঁছে যান। ওই খুদে আগের দিনের হোম ওয়ার্ক বের করে দেখান। তারপর ওই ট্রাফিক সার্জেন্ট ভুলচুক শুধরে দেন। খোলা আকাশের নিচে সম্পূর্ণটাই ভালো হলেও অনেক জায়গায় চোখের আড়ালে অন্ধকার থাকে। আর সেই সকল অন্ধকার দূর করার প্রচেষ্টা চালাচ্ছেন প্রকাশ ঘোষের মত মানুষেরা।

Advertisements