ওয়াটার ট্রি, সামান্য কাটলেই জল, ভিডিও না দেখলে বিশ্বাস হবে না

Shyamali Das

Updated on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ওয়াটার ট্রি, এমন গাছ কি কখনো দেখেছেন? এমন গাছ দেখা না গেলেও সোশ্যাল মিডিয়ার দৌলতে সম্প্রতি সেই গাছের সন্ধান পাওয়া গিয়েছে। এমনিতেই জল, বাতাস আর গাছ মানুষের জীবনের জন্য অপরিহার্য। তবে সেই একটি গাছ কখনো তৃষ্ণার্ত মানুষকে এইভাবে জল দিতে পারে তা এক প্রকার অবিশ্বাস্য।

Advertisements

ওয়াটার ট্রি, এমন গাছের নাম আমরা অনেকেই শুনেছি। কিন্তু শুনলেও তা হয়তো চাক্ষুষ করার সুযোগ হয়ে ওঠেনি। তবে সোশ্যাল মিডিয়ার দৌলতে এমনই একটি গাছের ভিডিও লক্ষ্য করা গিয়েছে, যাতে দেখা যাচ্ছে, তৃষ্ণার্ত মানুষকে জল দিচ্ছে ওই গাছ।

Advertisements

অবাক করা হলেও এই ধরনের গাছ রয়েছে ভারতবর্ষেই। এই গাছের নাম টার্মিনালিয়া টোমেনটিসা। পোশাকি ভাষায় এই গাছের নাম হল ক্রোকোডাইল বার্ক ট্রি। এমনই অবাক করা একটি গাছের ভিডিও সোশ্যাল মিডিয়ায় প্রথম আপলোড করা হয় বেটার ইন্ডিয়ার তরফ থেকে। পরে আবার সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় আপলোড করেছেন এরিক সোলহেইম।

Advertisements

এই ভিডিওটি শেয়ার করার পাশাপাশি ক্যাপশনে লেখা হয়েছে, “ওয়াটার ট্রি। ভারতের এই গাছটি আপনার তৃষ্ণা মেটাতে পারে। এই গাছ যেন প্রাকৃতিক পরিষ্কার জলের কিয়স্ক। এই গাছটি যেন সত্যিই অলৌকিক শক্তির অধিকারী।”

সোশ্যাল মিডিয়ায় আপলোড করা ওই ভিডিওতে লক্ষ্য করা গিয়েছে, দুজন ব্যক্তি একটি জঙ্গলের মধ্যে এমন একটি গাছে কুড়ুল দিয়ে আঘাত করছেন। কুড়ুল দিয়ে আঘাত করার পর সামান্য একটু ছিদ্র হতেই তীব্র গতিতে পরিষ্কার জল বের হতে শুরু করে। তারপর সেই দুই ব্যক্তি ওই জল খেতে শুরু করেন।

এই গাছ স্বচ্ছ জল সঞ্চয় করে রাখতে সক্ষম। মূলত আর্দ্র এলাকায় এই ধরনের গাছ লক্ষ্য করা যায়। এই গাছের গোড়ায় জল সঞ্চয় করা থাকে। বৌদ্ধ সম্প্রদায়ের মানুষেরা এই গাছকে বোধিবৃক্ষ বলে থাকেন।

Advertisements