এইভাবে বাড়িতে বসেই পেয়ে যান আধার স্মার্ট কার্ড

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বর্তমানে আধার কার্ড অথবা আধার নম্বর ভারতীয় নাগরিকদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ নসি হিসাবে পরিগণিত হতে শুরু করেছে। সরকারি যে কোন প্রকল্পের সুবিধা নেওয়ার ক্ষেত্রে এই আধার নম্বর আবশ্যিক। সরকারি প্রকল্প ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে আধার নম্বর অত্যন্ত জরুরি হয়ে পড়েছে।

আধার নম্বর বা কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি হওয়ার পাশাপাশি তা যত্ন করে রাখারও একটি বিষয়। কিন্তু অনেক ক্ষেত্রেই বিভিন্ন কারণে এই আধার কার্ড নষ্ট হয়ে যায়। যে কারণে এমন এক ধরনের আধার কার্ড বানিয়ে নেওয়া প্রয়োজন, যা এত সহজে নষ্ট হবে না। এই ধরনের আধার কার্ড হল পিভিসি আধার কার্ড। যা দেখতে একেবারে স্মার্টকার্ডের মত।

এই পিভিসি আধার কার্ড বা আধার স্মার্ট কার্ড খুব সহজে বাড়িতে বসেই পাওয়া যেতে পারে। এমনকি আপনার আধারের সঙ্গে মোবাইল নম্বর সংযুক্ত না থাকলেও সহজেই এই পিভিসি আধার কার্ড অর্ডার দেওয়া যেতে পারে। এই পিভিসি আধার কার্ডে একটি কিউআর কোড দেওয়া থাকে, যা স্ক্যান করে সমস্ত তথ্য পাওয়া যায়।

এই ধরনের আধার কার্ড অর্ডার দেওয়ার জন্য প্রথমেই আবেদনকারীকে uidai.gov.in অথবা https://myaadhaar.uidai.gov.in ওয়েবসাইটে যেতে হবে। সেখানে পাওয়া যাবে এই পিভিসি আধার কার্ড অর্ডার দেওয়ার বিকল্প। এই ওয়েবসাইটে থাকা Order PVC Aadhar Card বিকল্প বেছে নিয়ে আধার নম্বর দিতে হবে।

যদি নিজের আধার নম্বরের সঙ্গে মোবাইল নম্বর সংযুক্ত থাকে তাহলে রেজিস্টার্ড মোবাইল নম্বরে ওটিপি আসবে। যদি নম্বর সংযুক্ত না থাকে তাহলে হাতের কাছে থাকা যেকোনো একটি মোবাইল নম্বর দিতে হবে এবং ওটিপি নিয়ে নিতে হবে। তারপর তার সাবমিট করে দিয়ে পেমেন্ট করতে হবে। পেমেন্ট করার জন্য ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ইউপিআই অথবা নেট ব্যাঙ্কিং ব্যবহার করা যেতে পারে। এই পদ্ধতিতে অর্ডার দেওয়া হলে আপনার বাড়িতে পৌঁছে যাবে পিভিসি আধার কার্ড বা আধার স্মার্টকার্ড।