৪৮ ঘন্টার বাণিজ্য সম্মেলনে ৪০ লক্ষ কর্মসংস্থান, আপ্লুত মুখ্যমন্ত্রী

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : রাজ্যে শিল্প নেই, কর্মসংস্থান নেই, বারংবার এই ভাবেই শাসক দলকে বিঁধতে দেখা গিয়েছে বিরোধীদের। উচ্চ শিক্ষিত যুবক যুবতীদের চাকরির অভাবে ভিন রাজ্যে পাড়ি দিতে হচ্ছে অথবা চায়ের দোকান খুলে বসতে হচ্ছে। তবে এবার বাণিজ্য সম্মেলনের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আপ্লুত হয়ে খুশির খবর দিলেন।

রাজ্যে ৪৮ ঘণ্টার জন্য আয়োজন করা হয়েছিল বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন। এই সম্মেলন থেকে অন্ততপক্ষে ৪০ লক্ষ কর্মসংস্থানের প্রস্তাব এসেছে বলে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে রাজ্যে যখন শিল্প নিয়ে বেহাল অবস্থার অভিযোগ, সেই সময় এই বাণিজ্য সম্মেলন শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন, ৩ লক্ষ ৪২ হাজার ৩৭৫ কোটি টাকার বিনিয়োগের প্রস্তাব এসেছে।

বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন শুরু হওয়ার পর থেকেই বিরোধীদের নানানভাবে কটাক্ষ করতে লক্ষ্য করা যাচ্ছিল। তবে এই সম্মেলন শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করে দিলেন, কতটা সফল এই বাণিজ্য সম্মেলন। এর পাশাপাশি তিনি জানিয়ে দিয়েছেন, আগামী বছর কবে বাণিজ্য সম্মেলন হবে। আগামী বছর ১ থেকে ৩ ফেব্রুয়ারি, ৭২ ঘন্টার জন্য বাণিজ্য সম্মেলন আয়োজিত হবে।

করোনাকালে গত দু’বছর এই বাণিজ্য সম্মেলন হয়নি। এই বছরও বাণিজ্য সম্মেলন করা নিয়ে সংশয় দেখা দিয়েছিল বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এর পাশাপাশি তিনি জানিয়েছেন, বিদেশি প্রতিনিধিরা আসবেন কিনা তা নিয়ে সংশয় থাকলেও মানুষের আত্মবিশ্বাস জুগিয়ে চলতে সম্মেলন করতেই হবে।

মমতা ব্যানার্জি জানান, দু’দিনের এই বাণিজ্য সম্মেলনে ৪২টি দেশের ৪৩০০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেছিলেন। আর তাদের থেকেই ৩ লক্ষ ৪২ হাজার ৩৭৫ কোটি টাকার বিনিয়োগের প্রস্তাব এসেছে। শিল্পের জন্য বাংলায় ডেস্টিনেশন বলে জানান মুখ্যমন্ত্রী। এর পাশাপাশি তিনি জানিয়ে দেন, আগামী ১০ বছরে বাংলা যে জায়গায় পৌঁছাবে কেউ ছুঁতে পারবে না।