সুকন্যা সমৃদ্ধি যোজনায় এলো ৫ পরিবর্তন

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : সুকন্যা সমৃদ্ধি যোজনা কেন্দ্র সরকারের এমন একটি প্রকল্প যা সরকারি সুরক্ষা দেওয়ার পাশাপাশি অন্যদের তুলনায় দিয়ে থাকে অনেক বেশি সুদ। এই প্রকল্পের আওতায় বর্তমানে ৭.৬ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে। তবে সম্প্রতি এই প্রকল্পে পাঁচটি পরিবর্তন আনা হয়েছে।

কেন্দ্র এবং রাজ্য সরকারগুলি রাজ্যের মহিলাদের উন্নয়নের জন্য যে সকল পদক্ষেপ নিয়ে থাকে তার মধ্যে এই সুকন্যা সমৃদ্ধি যোজনা একটি। এই সকল প্রকল্পের পরিকল্পনা হলো মহিলাদের স্বাবলম্বী করে তোলা। সুকন্যা সমৃদ্ধি যোজনা হল একটি সেভিংস অ্যাকাউন্ট। ০-১০ বছর বয়সীদের জন্য এই অ্যাকাউন্ট খোলা হয়।

১) নিয়ম অনুসারে এই সকল অ্যাকাউন্টে বছরে সর্বনিম্ন ২৫০ টাকা এবং সর্বোচ্চ দেড় লক্ষ টাকা জমা করা যায়। আগের নিয়ম অনুসারে একটি আর্থিক বর্ষে কোন টাকা জমা করা না হলে সেই অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে যেত। এবার এই নিয়মে পরিবর্তন আনা হয়েছে। নতুন নিয়ম অনুসারে অ্যাকাউন্ট নিষ্ক্রিয় না হয়ে সুদের পরিমাণ জমা হতে থাকবে।

২) সরকার আগে কেবল মাত্র দুই মেয়ের জন্য এই অ্যাকাউন্ট খোলার অনুমতি দিত। এখন নতুন নিয়ম অনুসারে, প্রথম কন্যা সন্তানের পর যদি যমজ কন্যাসন্তান জন্মগ্রহণ করে থাকে তাহলেও সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্ট খোলা যাবে।

৩) এই অ্যাকাউন্ট পরিচালনার ক্ষেত্রে অভিভাবকের ক্ষমতা খর্ব করা হয়েছে। নতুন নিয়ম অনুসারে ১৮ বছর পার হওয়ার পর কন্যাসন্তান প্রাপ্তবয়স্ক হলে টাকা তুলতে পারবেন।

৪) এই অ্যাকাউন্টে নাম নথিভুক্ত থাকা কারোর বাবা-মা প্রাণ হারালে সহজে অ্যাকাউন্ট বন্ধ করা যাবে। এর পাশাপাশি যে কন্যা সন্তানের নামে অ্যাকাউন্ট তার কিছু হলেও সহজে অ্যাকাউন্ট বন্ধ করা যাবে।

৫) এখন থেকে নতুন নিয়ম অনুসারে সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্পের আওতায় সুদ দেওয়া হবে বছরের শেষে।