এই দিনের আগে তাপপ্রবাহ থেকে মুক্তি নেই, আশার আলো জুগিয়েও নিরাশা

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : এইভাবে আর কতদিন সহ্য করা যাবে! পরিস্থিতি যেন একেবারে নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। প্রতিদিন দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলার সর্বোচ্চ তাপমাত্রা পার করছে ৪০ ডিগ্রির বেশি। এই পরিস্থিতিতে যখন মানুষ বৃষ্টির দিকে তাকিয়ে সেই সময় আশার আলো জুগিয়েও যেন নিরাশায় ভরিয়ে দিচ্ছে হাওয়া অফিস।

Advertisements

পশ্চিমবঙ্গের দক্ষিণবঙ্গের হাতেগোনা কয়েকটি জেলা ছাড়া বাকি প্রতিটি জেলাতেই চলছে তাপপ্রবাহ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রার পারদ এমন জায়গায় পৌঁছে যাচ্ছে রাস্তায় বের হওয়া দায়। এর উপর আবার রয়েছে আর্দ্রতাজনিত অস্বস্তি। এই পরিস্থিতিতে প্রত্যেককেই কালবৈশাখী অথবা বৃষ্টির দিকে তাকিয়ে রয়েছেন। এমন পরিস্থিতিতে সম্প্রতি কিছুটা হলেও আশার আলো দেখাচ্ছে হাওয়া অফিস।

Advertisements

হাওয়া অফিসের তরফ থেকে আশার আলো দেখানো হলেও আগামী ১ মে’র আগে মুক্তি মিলবে না বলেও জানা যাচ্ছে। কারণ এর আগে দক্ষিণবঙ্গে বৃষ্টি হওয়া নিয়ে তেমন কোন পূর্বাভাস দিতে পারছে না হওয়া অফিস। মৌসম ভবনের ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আগামী ১ মে থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হবে। দিন কয়েক ধরে দক্ষিণ পশ্চিম মুখী যে হাওয়া বইছিলো এবার দক্ষিণ পূর্ব মুখী হয়ে বইবে। তার জেরেই বৃষ্টি হবে বলে জানিয়েছেন তিনি।

Advertisements

তবে এই বৃষ্টি স্বাভাবিকভাবেই বর্ষার মতো হবে না। কিন্তু বৃষ্টি বর্ষার মতো না হলেও যা হবে তাতে স্বস্তি পাওয়া যাবে বলে জানিয়েছেন সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। এর পাশাপাশি তিনি এটাও জানিয়েছেন, সব জেলায় একসঙ্গে বৃষ্টি হবে না। তবে এর পাশাপাশি হাওয়া অফিসের তরফ থেকে দেওয়া পূর্বাভাস অনুযায়ী এটাও জানা গিয়েছে, আজ অর্থাৎ শুক্রবার থেকেই আবহাওয়ার কিছুটা হলেও পরিবর্তন লক্ষ্য করা যাবে।

এছাড়াও আগামী কাল শনিবার এবং রবিবার বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, নদীয়া এবং মুর্শিদাবাদ জেলায়। ইতিমধ্যে অধিকাংশ জেলায় তাপমাত্রা সর্বোচ্চ পারদ ৪০ ডিগ্রীর উপরেই রয়েছে।

Advertisements