হিন্দি ভাষা কি রাষ্ট্রভাষা! কতটা ঠিক অজয় দেবগন

Shyamali Das

Updated on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : হিন্দি ভাষা নিয়ে বলিউড অভিনেতা অজয় দেবগনের একটি টুইট ঘিরে এখন চায়ের দোকান থেকে শুরু করে সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছে তর্ক বিতর্ক। তিনি এই টুইট করেছিলেন মূলত দক্ষিণী অভিনেতা কিচ্ছা সুদীপকে নিশানা করে।

Advertisements

টুইটে অজয় দেবগন লিখেছিলেন, “হিন্দি যদি আমাদের রাষ্ট্রীয় ভাষা না হয় তাহলে আপনারা আপনাদের সিনেমা হিন্দি ভাষায় ডাব পড়ে কেন রিলিজ করেন? হিন্দি আমাদের মাতৃভাষা এবং রাষ্ট্রীয় ভাষা ছিল, আছে এবং থাকবে।”

Advertisements

Advertisements

অজয় দেবগনের এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে বিভিন্ন জায়গায় ইতিমধ্যেই বিক্ষোভ দেখিয়েছে একাধিক সংগঠন। এর পাশাপাশি একাধিক বিজেপি নেতা অজয় দেবগনকে কড়া আক্রমণ করেছেন। তবে প্রশ্ন হল অজয় দেবগনের এই দাবি কতটা সত্য?

এই প্রসঙ্গে বলে রাখা ভাল অনেকেই মনে করেন হিন্দি ভাষা হল আমাদের রাষ্ট্রীয় ভাষা। কারণ এই ভাষার প্রচলন রয়েছে দেশের সর্বত্র। যে কারণে এই ধারণাকে আরও জোরালো করতে লক্ষ্য করা যায়। কিন্তু সত্যিই হলো এটাই যে ভারতের কোন রাষ্ট্রীয় ভাষা নেই। সংবিধান দেশের কোন ভাষাকেই রাষ্ট্রীয় ভাষার মর্যাদা দেয় নি। কাজের ক্ষেত্রে সরকারি এবং বেসরকারি ভাবে যে ভাষা ব্যবহার করা হয়ে থাকে তাকেই বলা হয় রাষ্ট্রীয় ভাষা।

সংবিধান তৈরির সময় হিন্দি ভাষাকে রাষ্ট্রীয় ভাষার মর্যাদা দেওয়ার চেষ্টা চালানো হলেও জনসংখ্যার নিরিখে লক্ষ্য করা গিয়েছিল দেশের ৪০ শতাংশ মানুষ এই ভাষায় কথা বলেন। যে কারণে সংবিধানে কোথাও রাষ্ট্রীয় ভাষা হিসেবে হিন্দি ভাষার উল্লেখ নেই। এমনকি ২০১০ সালে গুজরাট হাইকোর্টে জনস্বার্থ মামলায় হিন্দি ভাষাকে রাষ্ট্রীয় ভাষার মর্যাদা দেওয়া হয়নি। যে কারণে হিন্দি ভাষাকে সরকারি ভাষা বলা গেলেও রাষ্ট্রীয় ভাষা বলা যাবে না। তবে ১৯৫০ সালের সংবিধানের দেবনগরী মুদ্রণে হিন্দি ভাষাকে সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ার উল্লেখ রয়েছে।

তবে শুধু হিন্দি ভাষাকেই সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে এমনটা নয়। ভারতে ১০০ টিরও বেশি কথিত ভাষা রয়েছে। এরমধ্যে ২২টি ভাষাকে সরকারি ভাষার মর্যাদা দেওয়া হয়েছে। এই সকল সরকারি ভাষার মধ্যে রয়েছে হিন্দি, বাংলা, গুজরাটি, অসমীয়া সহ অন্যান্য ভাষা।

Advertisements