একের পর এক ইলেকট্রিক স্কুটারে আগুন, কড়া সিদ্ধান্ত নিল কেন্দ্র

Shyamali Das

Updated on:

নিজস্ব প্রতিবেদন : জ্বালানির দাম দিন দিন বৃদ্ধি পাওয়ার কারণে আমজনতার ঝোঁক বাড়ছে ইলেকট্রিক স্কুটারের দিকে। তবে এই ঝুঁকি বৃদ্ধি পাওয়ার পাশাপাশি বিভিন্ন জায়গায় নানান দুর্ঘটনার ঘটনাও ঘটছে। এই সকল দুর্ঘটনায় পরিপ্রেক্ষিতে দিন কয়েক আগেই নড়েচড়ে বসে ছিল কেন্দ্র। এবার আরও কড়া পদক্ষেপ নিতে লক্ষ্য করা গেলেও কেন্দ্রকে।

ইলেকট্রিক স্কুটারের চাহিদা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন সংস্থা ইলেকট্রিক স্কুটার তৈরির দিকে সম্প্রতি ঝুঁকতে শুরু করেছে। তবে গত কয়েক মাস ধরে লক্ষ্য করা যাচ্ছে দেশের বিভিন্ন জায়গায় একাধিক ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার ঘটনা ঘটছে। এমনকি এই সকল দুর্ঘটনায় ইতিমধ্যেই কয়েক জনের প্রাণহানি হয়েছে। যা নিয়ে রীতিমতো উদ্বিগ্ন ইলেকট্রিক স্কুটার প্রস্তুতকারী সংস্থাগুলি।

সরকারের তরফ থেকে এই সকল আগুন লাগার ঘটনায় পূর্ণাঙ্গ তদন্ত করে রিপোর্ট পেশ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছিল। এই সকল তদন্ত চলাকালীন এবার বড় সিদ্ধান্তের কথা জানানো নীতিন গড়করি মন্ত্রক। মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, এই সকল এমন ঘটনায় জরিমানার সম্মুখীন হতে পারে স্কুটার প্রস্তুতকারী সংস্থাগুলিকে।

মন্ত্রকের এই হুঁশিয়ারি পর ইতিমধ্যেই ইলেকট্রিক স্কুটার প্রস্তুতকারী সংস্থাগুলি বাজার থেকে অজস্র ইলেক্ট্রিক স্কুটার তুলে নিয়েছে। তবে তারপরেও কেন্দ্রীয় পরিবহন মন্ত্রক কড়া নির্দেশ দিয়ে জানিয়ে দিয়েছে, এই ধরনের সমস্যা না মেটা পর্যন্ত চলতি বছর আর কোন ইলেকট্রিক স্কুটার অথবা বাইক লঞ্চ করা যাবে না।

চলতি বছর ভারতে একাধিক ইলেকট্রিক স্কুটার এবং বাইক লঞ্চ করার কথা ছিল। সেক্ষেত্রে এই নির্দেশিকা যদি সমস্ত সংস্থার জন্য হয়ে থাকে তাহলে এই সকল ইলেকট্রিক স্কুটার এবং বাইক লঞ্চ করার পরিপ্রেক্ষিতে ধাক্কা পেতে হবে সংস্থাগুলিকে। তবে যেভাবে একের পর এক দুর্ঘটনা ঘটছে তাতে এই নির্দেশিকা জরুরি ছিল বলে মনে করছেন সাধারণ মানুষ।