অনলাইনে দেওয়া যাবে বাড়ি ভাড়া, নয়া ব্যবস্থা আনছে রাজ্য সরকার

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : বাড়িওয়ালা আর ভাড়াটে, এই দু’জনের বিবাদ দীর্ঘদিনের। কখনো অযাচিতভাবে ভাড়া বৃদ্ধির অভিযোগ ওঠে বাড়িওয়ালাদের বিরুদ্ধে, আবার কখনো বাড়ি না ছাড়ার অভিযোগ ওঠে ভাড়াটিয়াদের বিরুদ্ধে। এছাড়াও রয়েছে জোর করে তোলার চেষ্টা ইত্যাদি নানান অভিযোগ।

Advertisements

এইসকল বিবাদের জেরে নানান মামলা গড়াতে লক্ষ্য করা যায় আদালত পর্যন্ত। পাশাপাশি এমন বিবাদের জেরে ভাড়াটিয়াদের ভাড়া জমা দিতে হয় রেন্ট কন্ট্রোল অফিসে। এবার এই প্রেক্ষাপটকে অনলাইনে করার জন্য নতুন একটি পদক্ষেপ নিতে লক্ষ্য করা গেল রাজ্য সরকারকে। এর মাধ্যমে পরিষেবার পথ আরও সুগম হবে বলে মনে করছে রাজ্য সরকার।

Advertisements

অনলাইনে এই ব্যবস্থা আনার জন্য রাজ্য সরকারের তরফ থেকে একটি পোর্টাল আনা হচ্ছে। সূত্র মারফত জানা যাচ্ছে ওই পোর্টালের নাম হতে চলেছে সলিউশন। এই ওয়েবসাইটে এক ক্লিকে ভাড়াটিয়ারা তাদের ভাড়া জমা দিতে পারবেন। আবার বাড়িওয়ালারা খুব সহজে সেই ভাড়া সেখান থেকে তুলে নিতে পারবেন।

Advertisements

বলা যেতে পারে এই নতুন ব্যবস্থা রাজ্য সরকারের দুয়ারে ভাড়া প্রকল্প। রেন্ট কন্ট্রোল রাজ্যের ভূমি ও ভূমি সংস্কার দফতরের অধীনে। তাদের তরফ থেকেই নতুন এই ওয়েবসাইট বা পোর্টাল খোলা হচ্ছে। ভাড়া দেওয়া নিয়ে ভাড়াটিয়া এবং বাড়িওয়ালাদের মধ্যে যে বিবাদ লক্ষ্য করা যায় তাতে ভাড়াটিয়াদের ভাড়া দেওয়ার জন্য আসতে হয় রেন্ট কন্ট্রোল অফিসে। এই সমস্যা সমাধানের জন্য দু’পক্ষের সমন্বয়ে এই সলিউশন পোর্টাল চালু হচ্ছে।

এই পোর্টাল চালু হওয়ার পর দুই পক্ষকে ভাড়া দেওয়া এবং নেওয়ার জন্য নিজেদের প্রমাণ লিপিবদ্ধ করতে হবে। লিপিবদ্ধ করার পর দুই পক্ষ ভাড়া জমা দেওয়া এবং তোলার সুবিধা পাবেন। জানা যাচ্ছে আগামী কয়েক মাসের মধ্যেই এই পোর্টালটি লঞ্চ হবে এবং তার উদ্বোধন করতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisements