ইচ্ছেমত বদলে নেওয়া যাবে ক্রেডিট কার্ডের বিল পেমেন্টের দিন, আসছে নয়া নিয়ম

নিজস্ব প্রতিবেদন : দেশ এখন ডিজিটাল হচ্ছে। দেশ ডিজিটাল হওয়ার পাশাপাশি প্রতিনিয়ত বাড়ছে ডিজিটাল লেনদেন। এই ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে যেমন ইউপিআই গুরুত্বপূর্ণ মাধ্যম, ঠিক তেমনি গুরুত্বপূর্ণ একটি মাধ্যম হলো ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ড। এই ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড কি এবং এদের সুবিধা কতটা তা অধিকাংশ ব্যবহারকারীর জানা রয়েছে।

তবে তা হলেও বলতে হয়, যে সকল ব্যক্তিরা ক্রেডিট কার্ড ব্যবহার করে জিনিসপত্র ক্রয় অথবা কোন লেনদেন করে থাকেন তাদের প্রথমে টাকা দিতে হয় না। যত টাকা বিল হয় সেই টাকা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে মিটিয়ে দিতে হয়। তবে এই বিল মেটানোর ক্ষেত্রেই অনেক সময় নানান সমস্যার সম্মুখীন হন গ্রাহকরা।

কারণ নির্ধারিত সময়ের মধ্যে বিলের টাকা না মেটানোর পর আরও বেশ কয়েকদিন গ্রেস পিরিয়ড দেওয়া হয়। এই গ্রেস পিরিয়ড ব্যাঙ্কের ওপর নির্ভর করে। কিন্তু তারপরেও টাকা শোধ করতে না পারলে গুনতে হয় আলাদা করে সুদ। পাশাপাশি এই টাকা না মেটানোর ফলে সিভিল স্কোর প্রভাবিত হয়।

এক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মনে করছে, বিল মেটানোর জন্য গ্রাহকদের একবার সুযোগ দেওয়া দরকার। অর্থাৎ বিলিং সাইকেল গ্রাহকরা ইচ্ছে করলে একবার বদল করতে পারবেন। ধরে নেওয়া যাক কোনো গ্রাহকের মাসের ১ তারিখ বিল মেটানোর দিন রয়েছে। কিন্তু কোনো কারণবশত তিনি তা পারলেন না। পরে গ্রেস পিরিয়ড পেরিয়ে যাওয়ার পরেও পারলেন না। ফলে তাকে আলাদা করে সুদ গুনতে হবে।

এরই পরিপ্রেক্ষিতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া যে নিয়ম আনতে চলেছে বলে জানা যাচ্ছে বিভিন্ন সূত্রে তা হল, কোনো গ্রাহকের যদি বিল মেটানোর ক্ষেত্রে কোন সমস্যা থাকে তাহলে তিনি সেই বিল মেটানোর জন্য একবার বিলিং সাইকেল বদল করতে পারবেন। অর্থাৎ ওই গ্রাহক ১ তারিখের পরিবর্তে ব্যাংকের কাছে অন্য কোনদিন বিল মেটানোর জন্য চেয়ে নিতে পারবেন। এই নিয়ম ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের বিপুল সুবিধা দেবে। নতুন এই নিয়ম চালু হতে পারে জুলাই মাস থেকে বলে জানা যাচ্ছে।