দুলকি চালে রেললাইন পেরোচ্ছে হাতি, ব্রেক কষে প্রাণ বাঁচালেন চালক

Shyamali Das

Updated on:

নিজস্ব প্রতিবেদন : হাতি বন্যপ্রাণী। বন্যপ্রাণীদের মধ্যে এই হাতি বুদ্ধিমান হলেও তারা আধুনিক সভ্যতার অনেক কিছু জানে না। যে কারণে বিভিন্ন সময় বিশেষ করে ট্রেনে কাটা পড়ে হাতি মৃত্যুর খবর পাওয়া যায়। আবার এই হাতি সব সময় সোজা পথে চলে। যে কারণে তারা রেললাইন অথবা খালাখন্দ মানে না।

তবে বনদপ্তরের আধিকারিকরা বারবার বলে থাকেন, হাতি হোক অথবা অন্য কোন বন্যপ্রাণী তারা তো আর মানুষের মত সবকিছু জানে না। তাই তাদের প্রাণ বাঁচাতে মানুষকেই সচেতন হতে হবে। এবার এই সচেতনতা পাঠ দিলেন এক্সপ্রেস ট্রেনের দুজন লোকো পাইলট। রেললাইনের উপর দিয়ে দুলকি চালে পার হওয়া একটি হাতির তারা প্রাণ বাঁচালেন এমার্জেন্সি ব্রেক কষে।

এমন ঘটনাটি ঘটেছে উত্তরবঙ্গে। সেই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় আপলোড হওয়ার পর ভাইরাল হয়ে যায়। পাশাপাশি এই ভিডিও দেখার পর সোশ্যাল মিডিয়ার দর্শকরা ওই দু’জন লোকো পাইলটের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন। ভিডিওটি টুইটারে শেয়ার করেছেন উত্তরবঙ্গের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার।

জানা গিয়েছে এমন ঘটনাটি ঘটেছে, আলিপুরদুয়ার শিলিগুড়ি ইন্টারসিটি এক্সপ্রেসের সঙ্গে। এই ট্রেনটি লাইনে যাওয়ার সময় এই ট্রেনের দুজন লোকো পাইলট হঠাৎ দেখতে পান একটি বাচ্চা হাতি রেললাইন পার করতে চলেছে। গুলমা ও সেবকের মাঝামাঝি জায়গায় এই হাতিটি জঙ্গল থেকে বের হয়। সেই সময় ওই ট্রেনের চালকরা এমার্জেন্সি ব্রেক কষেন এবং ট্রেন দাঁড় করিয়ে দেন। এরপর ওই হাতিটি নিশ্চিন্তে রেললাইন পেরিয়ে গন্তব্যে চলে যায়।

ভিডিওটি দেখে বোঝা যায়, ট্রেন থেকে ওই হাতিটির দূরত্ব খুব একটা বেশি ছিল না। তবে ওই এক্সপ্রেস ট্রেনের লোকো পাইলটরা হাতিটিকে দেখে সঙ্গে সঙ্গে যে সিদ্ধান্ত নিয়েছেন তার তারিফ করতে দেখা গিয়েছে সোশ্যাল মিডিয়ার দর্শকদের। কারণ এই ভাবে এমার্জেন্সি ব্রেক কষে না দাঁড়ালে হয়তো ওই ট্রেনের ধাক্কায় মৃত্যু হতে পারত।