Bangla news : FD তে নয়া নিয়ম, খেয়াল রাখতে হবে এই সকল বিষয়

নিজস্ব প্রতিবেদন : অধিকাংশ মানুষ প্রতিদিন যেমন আয় করে থাকেন ঠিক তেমনি আবার ভবিষ্যতের জন্য সঞ্চয় করেও থাকেন। নিজেদের কষ্টার্জিত অর্থ সঞ্চয় করার জন্য অধিকাংশ মানুষ ব্যাঙ্ক অথবা পোস্ট অফিসের উপর নির্ভরশীল। আবার সঞ্চয়ের জন্য অধিকাংশ মানুষ ফিক্সড ডিপোজিট করে থাকেন।

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপো রেট বৃদ্ধি করার কারণে ব্যাংকের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। ফিক্সড ডিপোজিটে সঞ্চয়ের ক্ষেত্রে ঝুঁকি কম থাকা এবং সুদের পরিমাণ বেশি পাওয়ার কারণে গ্রাহকরা এই পথ বেছে নেন। তবে এবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপো রেট বৃদ্ধি করার পাশাপাশি ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে নিয়মে বেশ কিছু পরিবর্তন এনেছে।

নতুন নিয়ম অনুসারে কোন গ্রাহক যদি ফিক্সড ডিপোজিট করার পর সেই ডিপোজিট ম্যাচিউরিটি হয়ে গেলে টাকা দাবি না করেন তাহলে সেক্ষেত্রে তার সুদের পরিমাণ কমে যাবে। সেক্ষেত্রে যত টাকা পাওয়া উচিত ছিল তা পাওয়া যাবে না। তবে এই হিসাব হবে ম্যাচিউরিটির দিনের পর যতদিন টাকা থাকবে ততদিন।

সহজ ভাষায় বলা যায়, এক বছরের জন্য কোন গ্রাহক যদি ফিক্সড ডিপোজিট করে থাকেন এবং সেই টাকা ম্যাচিউরিটি হওয়ার পর টাকা দাবী না করেন তাহলে তারপর থেকে সেই টাকায় সেভিংস অ্যাকাউন্টের সুদের হিসাবে সুদ পাওয়া যাবে। অর্থাৎ ম্যাচিউরিটি হওয়ার সঙ্গে সঙ্গে নতুন করে বিনিয়োগ করতে হবে ফিক্সড ডিপোজিটে।

আগে যে নিয়ম ছিল তাতে গ্রাহকরা একবার ফিক্সড ডিপোজিট করে নেওয়ার পর ম্যাচুরিটির দিন পেরিয়ে যাওয়ার পরও যদি টাকা দাবি না করেন তাহলে নির্দিষ্ট সময়ের পর তা পুনর্নবীকরণ হয়ে যেত। যদিও এই বিষয়টি আপনি যে ব্যাংকে আপনার বিনিয়োগ রাখছেন তার ওপরও নির্ভর করবে। তবে এবার এই স্থায়ী আমানতের ক্ষেত্রে ম্যাচিউরিটি দিন খেয়াল রাখতে হবে।