সবার জন্য বিনামূল্যে রেশন নয়, কড়া পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্র

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতের মতো দেশে নিম্নবিত্ত পরিবারের কমতি নেই। এই নিম্নবিত্ত এবং খেটে খাওয়া পরিবারের সদস্যদের জন্য কেন্দ্র এবং রাজ্যের প্রতিটি সরকার বিভিন্ন সময় নানান ধরনের প্রকল্প চালু করে থাকে। তবে অনেক ক্ষেত্রেই দেখা যায় এই সকল প্রকল্পের সুবিধা যাদের পাওয়া দরকার তারা না পেয়ে তেমন কিছু সুবিধাভোগী মানুষ পাচ্ছেন অবাঞ্ছনীয়।

নিম্নবিত্ত, নিম্ন মধ্যবিত্ত পরিবারের সদস্যদের জন্য ভারতে চালু রয়েছে বিনামূল্যে রেশন দেওয়ার প্রকল্প। কিন্তু এই রেশন ব্যবস্থা নিয়ে নানান অভিযোগের পরিপ্রেক্ষিতে এবার কেন্দ্রীয় সরকারের কড়া পদক্ষেপ নিতে চলেছে বলে জানা যাচ্ছে সূত্র মারফত। কড়া পদক্ষেপ হিসাবে আয়ের নিম্নসীমা বেঁধে দেওয়া হয়েছে। সেই আয় যাদের রয়েছে তারা আর বিনামূল্যে রেশন পাবেন না।

জানা যাচ্ছে, যে সকল ব্যক্তিরা মাসে ১৫ হাজার টাকা বা তার বেশি বেতন পেয়ে থাকেন তারা বিনামূল্যে খাদ্য সামগ্রী পাওয়ার অর্থাৎ National Food Security Scheme-এর আওতায় পড়বেন না। এই সকল ব্যক্তিরা যদি বিনামূল্যে রেশন সামগ্রী নেওয়ার মত সুবিধা ভোগ করছেন তাহলে তাদের রেশন কার্ড অবিলম্বে জমা দিতে হবে।

ইতিমধ্যেই এই বিষয়ে উত্তর প্রদেশ এবং উত্তরাখণ্ড সরকার পদক্ষেপ নিয়েছে বলে জানা যাচ্ছে। পদক্ষেপ হিসেবে সেই সকল ব্যক্তিদের উদ্দেশ্য করে জানানো হয়েছে, আগামী ৩১ মে’র মধ্যে তাদের রেশন কার্ড সারেন্ডার করতে হবে। যদি এই নির্দেশিকা কোন ব্যক্তি অমান্য করে থাকেন তাহলে জুন মাসের ১ তারিখ থেকে তাদের বিরুদ্ধে এফআইআর করা হতে পারে।

এর পাশাপাশি এই দুই সরকারের তরফ থেকে পদক্ষেপ হিসেবে এটাও জানানো হয়েছে, যে সকল ব্যক্তিদের ১০০ স্কোয়ার মিটারের বেশি জমি রয়েছে, ফ্ল্যাট বা বাড়ি রয়েছে, চার চাকা রয়েছে বা ট্র্যাক্টর রয়েছে তাঁরাও বিনামূল্যে রেশন কার্ড নিলে DSO অফিসে কার্ড জমা দিতে বলা হয়েছে। এই নিয়ম আগামী দিনে গোটা দেশে জারি হয় কিনা তাই দেখার।