মহাসঙ্কটে কলকাতা সহ ভারতের একাধিক শহর, গ্রাস করবে সমুদ্র

নিজস্ব প্রতিবেদন : পরিবেশবিদরা গত কয়েক বছর ধরেই আশঙ্কাবাণী শোনাচ্ছেন। সেই আশঙ্কাবাণী অনুযায়ী মহাবিপদ নেমে আসতে পারে ভারতে। এই বিপর্যয় নেমে আসার ক্ষেত্রে হাতে খুব যে সময় রয়েছে এমনটাও নয়। আশঙ্কা অনুযায়ী আগামী দিনে ভারতের উপকূলবর্তী এলাকার অধিকাংশ শহর চলে যেতে পারে জলের তলায়।

যেভাবে সমুদ্রের জলের উচ্চতা বাড়ছে তাতে আশঙ্কা করা হচ্ছে আগামী ২৮ বছর অর্থাৎ ২০৫০ সালের মধ্যেই ভারতের উপকূলবর্তী এলাকার অধিকাংশ শহর জলের তলায় চলে যাবে। বর্তমান পরিস্থিতি অনুযায়ী এই সম্ভাবনাকে ঠেকানো প্রায় অসম্ভব। এমনটাই মনে করছেন পরিবেশবিদরা।

সম্প্রতি একটি গ্লোবাল রিস্ক ম্যানেজমেন্ট ফার্ম RMSI-এর তরফ থেকে এই নিয়ে গবেষণা করা হয়েছে। যে গবেষণা থেকেই এমন চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। গবেষণার ওই রিপোর্টে বলা হয়েছে, হাজি আলি দরগা, জওহরলাল নেহরু পোর্ট ট্রাস্ট, ওয়েস্টার্ন এক্সপ্রেস হাইওয়ে, বান্দ্রা-ওরলি সি লিংক এবং মেরিন ড্রাইভের ক্যুইন্স নেকলেস সম্পূর্ণ জলের তলায় তলিয়ে যেতে পারে। এমনকি এই তালিকা থেকে কলকাতাও বাদ পড়বে না বলে আশঙ্কা করা হচ্ছে।

এই গবেষক সংস্থা কেন্দ্রের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্যানেল থেকে রিপোর্ট সংগ্রহ করেছে এবং সেই রিপোর্ট অনুযায়ী গবেষণা চালানো হয়েছে। কেন্দ্রের ‘জলবায়ু পরিবর্তন ২০২১’ রিপোর্ট অনুযায়ী এই সংস্থা গবেষণা চালানোর পরিপ্রেক্ষিতে জানিয়েছে, মুম্বই, চেন্নাই, কোচি, ভাইজাক, ম্যাঙ্গালোর, তিরুঅনন্তপুরুম, বিশাখাপত্তম জলের তলায় তলিয়ে যেতে পারে।

পরিসংখ্যান থেকে জানা গিয়েছে, ১৯৯৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত ৩.৩ মিলিমিটার বেড়েছে জলস্তরের এই উচ্চতা। যা ১৮৭৪ থেকে ২০০৪ সালের মধ্যে বেড়েছিল কেবলমাত্র ১.০৬-১.৭৫ মিলিমিটার। এই প্রসঙ্গে ভূতত্ত্ববিদ ডঃ সুজীব কর জানিয়েছেন, “পৃথিবী জুড়েই এই মুহূর্তে বিশ্ব উষ্ণায়ন চলছে। তার ফলে কেবলমাত্র মেরু অঞ্চল ছাড়াও উচ্চ পার্বত্যভূমিতেও প্রভাব পড়ছে। বরফ বা হিমবাহ সব দ্রুতহারে গলে যাচ্ছে। ভারতের হিমবাহ ছোট হচ্ছে আর তার সঙ্গেই পাল্লা দিয়ে সমুদ্রজলের উচ্চতা দ্রুতগতিতে বাড়ছে।”