একই দামে দ্বিগুণ ইন্টারনেট, Jio-কে টেক্কা দিতে এইসকল প্ল্যান আনলো BSNL

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতের টেলিকম বাজারে একচ্ছত্র রাজ যার সে হল জিও। দিনের পর দিন সস্তায় পরিষেবা প্রদান করার পরিপ্রেক্ষিতে এই টেলিকম সংস্থা এখন দেশে জনপ্রিয়তার শিখরে পৌঁছে গিয়েছে। তবে এবার এই টেলিকম সংস্থাকে টেক্কা দিতে একগুচ্ছ নতুন রিচার্জ প্ল্যান আনল BSNL।

সম্প্রতি রাষ্ট্রায়াত্ত এই টেলিকম সংস্থা BSNL যেসকল রিচার্জ প্ল্যানগুলি এনেছে সেগুলি Jio-র রিচার্জ প্ল্যানের দামের প্রায় সমান সমান হলেও দেওয়া হচ্ছে দ্বিগুণ ডেটা অর্থাৎ ইন্টারনেট। অন্যদিকে এই রাষ্ট্রয়ত্ত টেলিকম সংস্থার এখনো পর্যন্ত 4G পরিষেবা না থাকলেও তা খুব শিঘ্র চালু হতে চলেছে। সুতরাং বাজারে জোর টেক্কা লক্ষ্য করা যাবে বলেই মনে করা হচ্ছে।

মাসিক প্ল্যান রিচার্জ ছাড়াও ডেটা ভাউচারের ক্ষেত্রেও রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএল একই দামে জিওর থেকে অনেক বেশি সস্তায় ইন্টারনেট পরিষেবা প্রদান করে থাকে। অন্যদিকে জিওর 4G পরিষেবা থাকলেও BSNL 3G পরিষেবার মাধ্যমেই যা ডাউনলোড স্পিড দিয়ে থাকে তা খুব একটা খারাপ নয়। অন্ততপক্ষে ব্যবহারকারীদের মতামত এমনটাই।

Jio-র যেখানে ১৫ টাকায় 1gb ডেটা দেওয়া হয়ে থাকে সেই জায়গায় বিএসএনএল আরও ২ টাকা কমে অর্থাৎ ১৩ টাকায় দ্বিগুণ ডেটা দিয়ে থাকে। একইভাবে অন্যান্য রিচার্জের ক্ষেত্রেও ক্ষেত্রেও অনেক বেশি সুবিধা দিচ্ছে রাষ্ট্রায়াত্ত টেলিকম সংস্থা বিএসএনএল।

যেমন কোনো গ্রাহকের যদি বেশি ডেটার প্রয়োজন হয়ে থাকে তাহলে তাকে রিচার্জ করতে হবে ১৯৮ টাকা, ২৫১ টাকা অথবা অন্য কোন রিচার্জ। এই সকল রিচার্জ প্ল্যানে বিপুল ইন্টারনেট দেওয়া হচ্ছে সংস্থার তরফ থেকে। যেমন ১৯৮ টাকা রিচার্জ প্ল্যানে প্রতিদিন ২ জিবি করে ইন্টারনেট দেওয়া হয়ে থাকে। আবার জিও যেখানে ২৫১ টাকায় ৫০ জিবি ডেটা দেয়, সেই জায়গায় বিএসএনএল দিচ্ছে ৭০ জিবি ডেটা।