ATM-এ কেন থাকে চার সংখ্যার পিন, রয়েছে অবাক করা কারণ

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বর্তমান ডিজিটাল যুগে নগদের ব্যবহার কমতে শুরু করেছে। বর্তমানে শপিং থেকে শুরু করে বিভিন্ন অনলাইন কেনাকাটা সবেতেই লেনদেনের ক্ষেত্রে ব্যবহার হচ্ছে ইউপিআই অথবা অনলাইন অন্য কোন আদান প্রদানের মাধ্যম। তবে তা সত্ত্বেও ভারতের বাজারে এখনও পর্যন্ত নগদের তুলনা হয় না।

যে কারণে এখনো অধিকাংশ মানুষ নগদ টাকা নিয়ে ঘোরাফেরা করেন। তবে এখন নগদ টাকা হাতে পাওয়ার জন্য ব্যাংকের শাখায় দৌড়ান না। পরিবর্তে তারা এটিএম কাউন্টার থেকে প্রয়োজনীয় টাকা তুলে নেন। এই এটিএম ব্যবহারের ক্ষেত্রেও রয়েছে বেশ কিছু আশ্চর্য জিনিস, যেগুলি আমরা সচরাচর ভেবে দেখি না।

যেমন এটিএম কাউন্টার থেকে টাকা তোলার সময় এটিএম কার্ড মেশিনে কাজ করার পর পিন দিতে হয়। সেই পিন হয়ে থাকে চার ডিজিটের। এখানেই প্রশ্ন উঠতে পারে, কেন এই পিন ৪ ডিজিটের রাখা হয়েছে। ৩ অথবা ৫ বা অন্য কোন ডিজিটের নয় কেন? এর পিছনে রয়েছে অবাক করা কারণের পাশাপাশি সুরক্ষার বিষয়ে।

প্রথমদিকে এটিএমের পিন ৬ ডিজিটের রাখা হয়েছিল। কিন্তু সে ক্ষেত্রে লক্ষ্য করা যায় বহু গ্রাহক এই পিন মনে রাখতে পারছিলেন না। এরপর সেই পিন ৬ ডিজিটের পরিবর্তে তার ৪ ডিজিটের করা হয়। তবে এখনো অনেক দেশ রয়েছে যে সকল দেশে এটিএম পিন ৬ ডিজিট হিসাবে ব্যবহার করা হয়ে থাকে।

অন্যদিকে সুরক্ষার কারণে চার ডিজিটের এটিএম পিন ব্যবহার করা হয়। কারণ এই ৪ ডিজিট ব্যবহার করে অজস্র সংখ্যা তৈরি করা যায়। সেক্ষেত্রে এই ৪ ডিজিট দিয়ে তৈরি করা পিন এত সহজে ব্রেক করা যায় না। তবে বিশেষজ্ঞরা মনে করেন, ৪ ডিজিটের পরিবর্তে ৬ ডিজিটাল রাখা হলে এই সুরক্ষা ব্যবস্থা আরও সুরক্ষিত হত।