ভোল বদলে ইলেকট্রিক ভার্সনে আসছে অ্যাম্বাসাডর 2, রইলো সম্ভাব্য ডিজাইন

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : একসময় রাস্তাঘাটে অভিজাত চারচাকা গাড়ি মানেই ছিল অ্যাম্বাসাডার। এখনো এই গাড়ি রাস্তায় দেখা যায়, তবে এর ম্যানুফ্যাকচার অর্থাৎ এই গাড়ি তৈরি বন্ধ হয়ে গিয়েছে। ম্যানুফ্যাকচার বন্ধ হওয়ার পাশাপাশি সময়ের সঙ্গে সঙ্গে বাজার থেকে উধাও হতে শুরু করেছে এই গাড়ি। তবে এই গাড়ি যখন অভিজাত সম্প্রদায়ের পদমর্যাদার প্রতীক হয়ে দাঁড়িয়েছিল, সেই সময় এই গাড়ি উধাও হওয়ার কারণে অনেকেরই মন বিষণ্ন হয়ে উঠছে। তাদের জন্য এবার সুখবর দিল হিন্দুস্তান মোটরস।

Advertisements

হিন্দুস্তান মোটরস পুনরায় এই অ্যাম্বাসাডর বাজারে আনার জন্য ইউরোপের একটি গাড়ি প্রস্তুতকারী সংস্থা Peugeot-র সঙ্গে গাঁটছড়া বেঁধেছে। একটি মিডিয়ার রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে ওই সংস্থার সঙ্গে হিন্দুস্তান মোটরস চুক্তিবদ্ধ হয়েছে। ওই সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ার পরিপ্রেক্ষিতে তারা বাজারে আনতে পারে অ্যাম্বেসেডর 2 ইলেকট্রিক ভার্শন।

Advertisements

জানা যাচ্ছে ইউরোপীয় ওই সংস্থার সঙ্গে হিন্দুস্তান মোটরসের ৪৯:৫১ অনুপাতে চুক্তি হয়েছে। ফলে সংস্থার নিয়ন্ত্রণ থাকবে দেশীয় সংস্থা হিন্দুস্তান মোটরসের হাতেই। ১৯৫৮ সালে বাজারে আসা এই গাড়ি বন্ধ হয় ২০১৪ সালে। তবে এরপর ফরাসি গাড়ি প্রস্তুতকারী ওই সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধার পর নতুন করে এই অ্যাম্বেসেডর গাড়ি আনার জন্য প্রস্তুতি নিচ্ছে হিন্দুস্তান মোটরস।

Advertisements

নতুন করে অ্যাম্বাসেডর আসার খবর ছড়িয়ে পড়ার পরেই দেশের মানুষদের মধ্যে আলাদা উৎসাহ লক্ষ্য করা যাচ্ছে। এই গাড়ি তৈরি হবে চেন্নাইয়ের কারখানায়। ইতিমধ্যেই এই গাড়ির ডিজাইন নিয়ে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে বেশ কয়েকটি ছবি। সেই সকল ছবি থেকেই এই গাড়ির সম্ভাব্য ডিজাইন সম্পর্কে জানা যাচ্ছে।

এর পাশাপাশি জানা যাচ্ছে, আনমোল সাতপুতে নামের এক ডিজিটাল শিল্পী এই ডিজাইন তৈরি করেছেন। Aston Martin Lagonda-র উপরে ভিত্তি করে এই গাড়ির ডিজাইন তৈরি করেছেন তিনি। Instagram -এ tugbotzdesign এই ডিজাইন প্রকাশ করেছে। যদিও এই ডিজাইনের সঙ্গে পুরনো অ্যাম্বাসেডরের কোন মিল নেই। এছাড়াও সংস্থার তরফ থেকে এখনো পর্যন্ত সরকারিভাবে উঠে যায় অথবা ফিচার ও দাম সম্পর্কে কিছু প্রশ্ন করা হয়নি।

Advertisements