PNB গ্রাহকদের জন্য খারাপ খবর, এই সকল ক্ষেত্রে বাড়ানো হলো চার্জ

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : আমজনতা প্রতিদিন নিজেদের চাহিদা মতো রোজগারের পাশাপাশি সেই রোজগার যাতে সঞ্চয় করে রাখা যায় সেদিকেও নজর রাখেন। এরই পরিপ্রেক্ষিতে এই সকল সাধারণ মানুষ ব্যাংকে তাদের অর্থ সঞ্চয় করে রাখতে সবচেয়ে বেশি পছন্দ করেন।

বর্তমানে ভারতে একাধিক রাষ্ট্রায়াত্ত এবং বেসরকারি ব্যাংক থাকলেও সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই ব্যাংকের পাশাপাশি পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকও বর্তমানে অন্যতম বৃহত্তম ব্যাংকে পরিণত হয়েছে। এই ব্যাঙ্কের গ্রাহক সংখ্যাও উল্লেখযোগ্য। তবে এবার এই ব্যাংকের গ্রাহকদের জন্য রয়েছে খারাপ খবর।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের নতুন নিয়ম অনুযায়ী এবার NEFT, RTGS-র মতো ই-সার্ভিসের জন্য বেশি খরচ করতে হবে। এই নতুন নিয়ম ২০ মে থেকে চালু করার সুপারিশ দেওয়া হয়েছিল। ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউসের (এনএসিএইচ) ই-ম্যান্ডেট চার্জ বাড়ানো হচ্ছে।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে, অনলাইনে NEFT করার ক্ষেত্রে কোন চার্জ কাটা হবে না। কিন্তু সেভিংস ছাড়া অন্য অ্যাকাউন্ট হোল্ডার অথবা পিএনবি ছাড়া অন্য কোনও ব্যাঙ্কে NEFT-র জন্য টাকা লাগবে।

১০,০০০ টাকা পর্যন্ত NEFT-র জন্য ২.২৫ টাকা লাগবে। এই চার্জ আগে ছিল ২ টাকা। অনলাইনের ক্ষেত্রে চার্জ হিসাবে নেওয়া হবে ১.৭৫ টাকা ১০,০০০ টাকার ঊর্ধ্বে NEFT করা হলে চার্জ হিসাবে ধার্য করা হবে ৪.৭৫ টাকা। এই চার্জ আগে ছিল ৪ টাকা। এক লক্ষ টাকা থেকে ২ লক্ষ টাকার মধ্যে NEFT-র জন্য চার্জ নেওয়া হবে ১৪.৭৫ টাকা। দু লক্ষ টাকার উপরে হলে চার্জ ধার্য করা হবে ২৪.২৫ টাকা। অনলাইনের ক্ষেত্রেও একই চার্জ রাখা হয়েছে।

RTGS করার ক্ষেত্রে যদি কোনো গ্রাহক ব্যাংকের শাখায় গিয়ে এই পরিষেবার সুবিধা নেন তাহলে তাকে দু’লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত ২৪.৫ টাকা চার্জ গুনতে হবে। আগে এই চার্জ ছিল ২০ টাকা। অনলাইনের ক্ষেত্রে চার্জ নেওয়া হবে ২৪ টাকা। ৫ লক্ষ টাকার উপরে হলে চার্জ হিসাবে অফলাইনে নেওয়া হবে ৪৯.৫ টাকা এবং অনলাইনে ৪৯ টাকা। আগে এই খরচ ছিল ৪০ টাকা।