সেলসম্যানের কর্মী থেকে বিখ্যাত গায়ক, কেকে-র জীবনযুদ্ধ অনুপ্রেরণা দেবে আপনাকে

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বিখ্যাত সঙ্গীত শিল্পীদের তালিকায় প্রথম সারিতে যার নাম আছে তিনি হলেন কে কে। পুরো নাম কৃষ্ণকুমার কুন্নাথ। এই বিখ্যাত সঙ্গীত শিল্পী কলকাতায় অনুষ্ঠান করতে এসে সকলকে ছেড়ে চলে গেলেন চিরদিনের মত। তার এই প্রয়াণে শোকস্তব্ধ সংগীত জগত, অনুরাগীরা মেনে নিতে পারছেন না এই ভাবে তার চলে যাওয়া।

বিখ্যাত এই সংগীতশিল্পী কে কে রাতারাতি এমন জায়গায় পৌঁছান নি। এর জন্য তাকে বহু কাঠখড় পোড়াতে হয়েছে, এমনকি সেলসম্যানের চাকরিও করতে হয়েছে। তার জীবন যুদ্ধ যেকোনো ব্যক্তিকে অনুপ্রেরণা দেবে। তবে এই সঙ্গীত শিল্পীর জীবন যুদ্ধ বেশ কঠিন হলেও তা কিন্তু খুবই সুন্দর।

কে কে তার স্ত্রী জ্যোতি কৃষ্ণার সঙ্গে আজ থেকে ৩০ বছর আগে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এই দাম্পত্য জীবন শুরু হওয়ার আগেও তাদের দুজনের মধ্যে প্রেমের সম্পর্ক ছিল। দীর্ঘ কয়েক বছরের এই সম্পর্কের পর হঠাৎ কেকের এইভাবে সকলকে ছেড়ে যাওয়ায় স্বাভাবিকভাবেই ভেঙে পড়েছেন তার স্ত্রী।

শোনা যায়, কৈশোর অবস্থাতেই তাদের দু’জনের পরিচয় হয়েছিল। তারপর সেই পরিচয় পায় প্রেমের পরিণতি। আর সেই প্রেমকেই বিবাহ বন্ধনে আবদ্ধ করেন দুজনে। যখন তারা দুজনে বিবাহবন্ধনে আবদ্ধ হন সেই সময়ে কে কে প্রতিষ্ঠিত ছিলেন না। তবে প্রতিষ্ঠিত না হলেও কেউ কাউকে ছেড়ে যাননি। একে অপরের প্রতি ভরসা আর বিশ্বাস নিয়েই এত বছর কাটিয়ে দিয়েছেন তারা।

প্রত্যেক মেয়ের পরিবার এবং মেয়েরা প্রতিষ্ঠিত কাউকেই খোঁজেন জীবনসঙ্গী করে তোলার জন্য। সেক্ষেত্রে কৃষ্ণার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার পর কে কে নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য আপ্রাণ চেষ্টা করেন। সেই সময় তিনি চাকরির জন্য একটি সংস্থায় সেলসম্যানের কর্মী হিসাবে নিযুক্ত হয়েছিলেন। তবে সেই চাকরি তিনি বেশিদিন করতে পারেননি। তিন মাস পরেই তাকে সেই চাকরি ছেড়ে দিতে হয়েছিল। এরপর ১৯৯৯ সালে কেকের প্রথম অ্যালবাম মুক্তি পায় এবং এই অ্যালবাম মুক্তি পাওয়ার পর আর তাকে পিছন ফিরে তাকাতে হয়নি।