কেন্দ্রের দুটি ইনসিওরেন্সের খরচ বাড়লো অনেকটাই, এবার দিতে হবে এত টাকা

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : জুন মাসের শুরুতেই একাধিক ক্ষেত্রে নানান নিয়মের পরিবর্তন এসেছে। এই সকল পরিবর্তনের মধ্যে রয়েছে যেমন রয়েছে ব্যাঙ্কিং পরিষেবা, ঠিক তেমনই আবার রয়েছে আমজনতার সাধারণ জীবনযাপনের সঙ্গে যুক্ত বেশ কিছু নিয়ম। সেইরকমই এবার কেন্দ্রের দুটি ইন্সুরেন্সের খরচ বাড়লো জুন মাসেই।

Advertisements

কেন্দ্র সরকারের তরফ থেকে দেশের নাগরিকদের সুরক্ষা প্রদানের জন্য দুটি বীমা প্রকল্প আনা হয়েছে। এই দুটি বীমা প্রকল্পের মধ্যে একটি প্রকল্প হল প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনা এবং অন্যটি হলো প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা।

Advertisements

এই দুটি বীমা যোজনা প্রকল্পের মধ্য দিয়ে খুব অল্প খরচে সাধারণ মানুষদের বীমা প্রকল্পের আওতায় নথিভূক্ত করা হয়। তবে এবার জুন মাস থেকে এই দুটি প্রকল্পের আওতায় থাকা ইন্স্যুরেন্সের খরচ বৃদ্ধি করা হলো। এই খরচ এক ধাক্কায় অনেকটাই বৃদ্ধি পেয়েছে।

Advertisements

প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনা : ২০১৪ সালে কেন্দ্রে বিজেপি সরকার আসার পর ২০১৫ সালে জনহিতকর প্রকল্প হিসেবে এই প্রকল্প আনা হয়। এই প্রকল্প প্রতিবছর বছর রিনিউ হয়। এই প্রকল্প হল মৃত্যুকালীন আর্থিক সাহায্য প্রদান প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে উপভোক্তার মৃত্যুর পর নমিনি থাকা ব্যক্তি এককালীন আর্থিক সাহায্য পান। আগে এই প্রকল্পের জন্য বছরে ৩৩০ টাকা দিতে হতো, এখন থেকে দিতে হবে ৪৩৬ টাকা।

প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা : কেন্দ্রের এই প্রকল্পের আওতায় থাকা ব্যক্তি দুর্ঘটনাগ্রস্ত হলে অথবা মৃত্যু হলে আর্থিক সাহায্য পেয়ে থাকেন। এক্ষেত্রে দু’লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য দেওয়ার নিয়ম রয়েছে। করোনাকালে এই প্রকল্পের আওতায় থাকা বহু মানুষ অনেক সুবিধা পেয়েছেন। এবার এই প্রকল্পের খরচ বৃদ্ধি করা হলো। আগে এই প্রকল্পের জন্য ১২ টাকা করে দিতে হতো, এখন থেকে তা দিতে হবে ২০ টাকা।

Advertisements