রাস্তা খারাপ, চলে না হুইল চেয়ার, একপায়ে ভর করেই স্কুল ছুটি পড়ুয়া

নিজস্ব প্রতিবেদন : দিন কয়েক আগেই আমরা দেখেছিলাম বিহারের সীমা নামে এক পড়ুয়াকে এক পায়ে লাফিয়ে লাফিয়ে স্কুলে যেতে। তাদের শারীরিক প্রতিবন্ধকতা তাদের পড়াশোনার প্রতি ভালোবাসাকে হারাতে পারেনি। সম্প্রতি সেই রকমই আরও এক পড়ুয়ার খোঁজ পাওয়া গেল, যেও কিনা এই একইভাবে একপায়ে লাফিয়ে লাফিয়ে স্কুলে যায়।

সম্প্রতি নতুন যে কোন খোঁজ পাওয়া গিয়েছে তার ক্ষেত্রে বিষয়টি একটু আলাদা। কারণ সে প্রতিবন্ধী হওয়ার জন্য হুইলচেয়ার রয়েছে। কিন্তু সেই হুইলচেয়ার সে চালাতে পারে না কেবলমাত্র রাস্তা খারাপের জন্য। যে কারণে খারাপ রাস্তাতেই তাকে লাফিয়ে লাফিয়ে প্রতিদিন স্কুলে যেতে হয়। এমন একজন স্কুলপড়ুয়া কাহিনী এখন সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাইরাল।

এক পা না থাকার কারণে এইভাবে লাফিয়ে লাফিয়ে স্কুলে যাওয়া ওই পড়ুয়ার নাম পারভেজ আহমেদ হাজাম। কাশ্মীরের নাওগাম মায়ের গ্রামের বাসিন্দা এই ১৪ বছর বয়সী নাবালক। এখন সে সেখানকার একটি মাধ্যমিক স্কুলের পড়ুয়া। নবম শ্রেণীতে পড়াশোনা করছে সে। এই পড়ুয়াকে প্রতিদিন এই দুর্গম রাস্তায় দু’কিলোমিটার হেঁটে স্কুলে যেতে হয় এবং একইভাবে দু’কিলোমিটার হেঁটে স্কুল থেকে ফিরে আসতে হয়।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিও চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে, ইচ্ছে থাকলে সবকিছুই করা যায়। যেভাবে ওই পড়ুয়া পাহাড়ি খারাপ রাস্তায় এক পা না থাকা অবস্থায় লাফিয়ে লাফিয়ে চলে যায় তা নজর কেড়েছে গোটা দেশের। এক পা না থাকলেও সে তার স্বপ্ন পূরণের লক্ষ্যে ছুটে চলেছে।

জানা গিয়েছে, পারভেজের বয়স যখন মাত্র দুবছর ছিল সেই সময় একটি দুর্ঘটনার কারণে তার বাঁ পা বাদ যায়। তবে তারপর থেকেই সে এইভাবে লড়াই চালিয়ে যাওয়ার জন্য অভ্যস্ত হয়ে ওঠে। সেই লড়াই-ই এখন চালিয়ে যাচ্ছে পারভেজ।