মাত্র কয়েক ঘণ্টা পরেই উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল, কোথায় কিভাবে দেখবেন

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : করোনাকালে একপ্রকার দু’বছর পর এই বছর হয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। ২০২০ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা অসমাপ্ত অবস্থায় থেকে যায় এবং ২০২১ সালে পরীক্ষা নেওয়া সম্ভবই হয়নি। এই মত অবস্থায় চলতি বছর পরিস্থিতির কথা মাথায় রেখে হোম সেন্টার অর্থাৎ নিজের স্কুলে বসেই উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা তাদের পরীক্ষা দেয়।

Advertisements

এই বছরেই উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল বের হচ্ছে শুক্রবার। হাতে মাত্র আর কয়েক ঘন্টা সময়। তারপরেই এই ফলাফল প্রকাশিত হবে। সকাল ১১টায় আনুষ্ঠানিকভাবে পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে এবং তারপর দুপুর ১২ টা থেকে অনলাইনে দেখা যাবে ফলাফল।

Advertisements

চলতি বছর উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ মাত্র ৪৪ দিনের মাথায় ফলাফল প্রকাশ করতে চলেছে। এত কম সময়ের মধ্যে এই পরীক্ষার ফলাফল প্রকাশ করা সংসদের কাছে রেকর্ড বলে দাবি করা হয়েছে। এর পাশাপাশি জানানো হয়েছে আনুষ্ঠানিকভাবে পরীক্ষার ফলাফল ঘোষণার এক ঘন্টা পর থেকেই অনলাইনে পরীক্ষার্থী এবং তাদের অভিভাবকরা ফলাফল দেখতে পাবেন।

Advertisements

অনলাইনে ফলাফল দেখার জন্য পরীক্ষার্থীদের wbresults.nic.in ওয়েবসাইটে যেতে হবে। এছাড়াও www.exametc.com , www.results.shiksha , www.indiaresults.com/select-state.htm , www.jagranjosh.com , www.technoindiagroup.com ওয়েবসাইটগুলি থেকেও পরীক্ষার্থীরা তাদের ফলাফল দেখতে পারবেন।

www.exametc.com ওয়েবসাইটে যদি পরীক্ষার্থীরা তাদের রোল নম্বর এবং মোবাইল নম্বর দিয়ে রেজিস্টার করে রাখেন তাহলে পরীক্ষার ফল প্রকাশের পর সেই পরীক্ষার্থীর মোবাইল নম্বরে এসএমএস আকারে জানিয়ে দেওয়া হবে পরীক্ষার ফলাফল।

এর পাশাপাশি এসএমএস করেও পরীক্ষার্থীরা তাদের ফলাফল জানতে পারবেন। সেক্ষেত্রে পরীক্ষার্থীকে নিজের মোবাইল থেকে টেক্সট মেসেজ করতে হবে WB12 (স্পেস) রোল নম্বর লিখে ৫৬০৭০ নম্বরে এসএমএস করতে হবে অথবা ওই একই এসএমএস ৫৬৭৬৭৫০ নম্বরে পাঠালেও মোবাইলে চলে আসবে ফলাফল।

Advertisements