আজ পাওয়া যাবে না উচ্চ মাধ্যমিকের মার্কশিট, কিভাবে হবে কলেজে ভর্তি

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : করোনাকালে গত দু’বছর ধরে উচ্চ মাধ্যমিক পরীক্ষা একপ্রকার বন্ধ থাকার পর চলতি বছর হয় এই পরীক্ষা। পরীক্ষা শেষ হয় এপ্রিল মাসের ২৭ তারিখ। মাত্র ৪৪ দিনের মাথায় এই পরীক্ষার ফলাফল প্রকাশ হচ্ছে শুক্রবার। তবে এদিন ফলাফল প্রকাশিত হলেও হাতে মার্কশিট পাবেন না পরীক্ষার্থীরা।

Advertisements

উচ্চ মাধ্যমিক এই পরীক্ষার্থীদের শুক্রবার ফলাফল প্রকাশ হওয়ার পর অনলাইনে দেখতে হবে তারা কত নম্বর পেয়েছেন। অনলাইনে ফলাফল দেখার জন্য wbresults.nic.in, www.exametc.com, www.results.shiksha, www.indiaresults.com/select-state.htm, www.jagranjosh.com, www.technoindiagroup.com সহ আরও একাধিক ওয়েবসাইট রয়েছে।

Advertisements

পরীক্ষার ফলাফল শুক্রবার প্রকাশিত হওয়ার পর পরীক্ষার্থীদের মার্কশিট হাতে পেতে আরও দশ দিন অপেক্ষা করতে হবে। পাশাপাশি দশ দিন অপেক্ষা করতে হবে সার্টিফিকেটের জন্য। মার্কশিট এবং সার্টিফিকেট প্রিন্ট করার কাজ দ্রুত গতিতে চলছে যাতে আগামী ১০ দিনের মধ্যেই পরীক্ষার্থীদের হাতে তা তুলে দেওয়া সম্ভব হয়। তবে এর পরেই প্রশ্ন জাগছে, মার্কশিট এবং সার্টিফিকেট হাতে পাওয়া না গেলে কলেজে ভর্তি কিভাবে হবে?

Advertisements

সংসদের তরফ থেকে জানানো হয়েছে, ফলাফল প্রকাশের পর পরীক্ষার্থীরা তাদের মার্কশিটের সফট কপি ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন। যা হবে হুবহু উচ্চমাধ্যমিকের মার্কশিটের মতই। সেই মার্কশিট দিয়েই কলেজে ভর্তি হওয়ার জন্য আবেদন করা যাবে। কলেজে ভর্তির সময় যখন নথি যাচাই করা হবে তার আগেই পরীক্ষার্থীরা তাদের হাতে মার্কশিট এবং সার্টিফিকেটের হার্ডকপি পেয়ে যাবেন।

সংসদ সূত্রে জানা যাচ্ছে, আগামী ২০ জুন (সোমবার) নির্দিষ্ট ক্যাম্প অফিসের প্রতিনিধিদের হাতে মার্কশিট ও সার্টিফিকেট তুলে দেওয়া হবে। তারপর তা স্কুলে স্কুলে পৌঁছে যাবে এবং সেখান থেকে পরীক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে।

Advertisements