বিনামূল্যে রেলের ইন্টারনেট পেয়ে যাত্রীদের এই কাজে মত্ত, এগিয়ে এই রেলস্টেশন

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বর্তমান সময়ের সঙ্গে তালে তাল মিলিয়ে ভারতীয় রেলের তরফ থেকে যাত্রীদের জন্য নানান নতুন সুবিধা দিতে শুরু করেছে। বর্তমানে ভারতীয় রেলের মূল লক্ষ্য হলো পরিকাঠামো থেকে শুরু করে অন্যান্য বিভিন্ন সুবিধা প্রদান করা। এসকল সুবিধার মধ্যেই চালু করা হয়েছিল বিনামূল্যে রেলওয়ে ওয়াইফাই পরিষেবা। কিন্তু এই ওয়াইফাই পরিষেবার অপব্যবহার করতে দেখা গেল যাত্রীদের।

ভারতীয় রেলের তরফ থেকে দেশের বিভিন্ন রেল স্টেশনে যে ওয়াইফাইয়ের ব্যবস্থা করা হয়েছিল সেই ওয়াইফাই ব্যবহার করে যাত্রীদের দেদার পর্ন ভিডিও ডাউনলোড করতে নজরে এসেছে। সম্প্রতি রেলের একটি সমীক্ষায় এমনই উল্লেখ করা হয়েছে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে, রেলের এই ওয়াইফাই ব্যবহার করে ৩৫% ডাউনলোড করা হয়েছে পর্ন ভিডিও।

ভারতীয় রেলের তরফ থেকে রেলটেল নামে সংস্থার মাধ্যমে এই ওয়াইফাই পরিষেবা দেওয়া হয়ে থাকে স্টেশনে। সম্প্রতি তাদের কাছে জমা পড়া তথ্য থেকেই এই বিষয়টি ফুটে উঠেছে। এই ওয়াইফাই পরিষেবা মানুষের সুবিধার জন্য দেওয়া হলেও এই পরিষেবা ব্যবহার করে সবচেয়ে বেশি এই ধরনের ভিডিও ডাউনলোড হয়েছে সেকেন্দ্রাবাদ রেল স্টেশনে।

সেকেন্দ্রাবাদ রেল স্টেশনের পরে এই তালিকায় রয়েছে বিজয়ওয়াড়া ও তিরুপতি রেলস্টেশন। পাশাপাশি হায়দ্রাবাদ রেল স্টেশনের নাম রয়েছে উপরের দিকের এই তালিকায়। যে তথ্য পাওয়া গিয়েছে সেই তথ্য অনুযায়ী জানা যাচ্ছে, দেশের ৫৮৮টি রেল স্টেশন, যে সকল রেল স্টেশনে এই ওয়াইফাই পরিষেবা চালু রয়েছে তার প্রতিটিতেই টপ ডাউনলোড এবং টপ সার্চে এগিয়ে রয়েছে এই ধরনের ভিডিও।

দেশে গড়ে দৈনিক ১২ লক্ষ মানুষ এই ওয়াইফাই পরিষেবা ব্যবহার করে থাকেন। এই ওয়াইফাই পরিষেবা ব্যবহার করার ক্ষেত্রে প্রথম ৩০ মিনিট সম্পূর্ণ বিনামূল্যে পরবর্তী ক্ষেত্রে ব্যবহারের জন্য নির্দিষ্ট পরিমাণ খরচ বহন করতে হয়। গড় ব্যবহার অনুযায়ী জানা যাচ্ছে, এই ৩০ মিনিটে ৩৫০ এমবি ডেটা খরচ করে থাকেন ব্যবহারকারীরা। তবে শুনলে অবাক লাগবে, এর ৯০ শতাংশই ব্যবহার হয়ে থাকে নিষিদ্ধ ভিডিও কনটেন্টের জন্য।